banglanewspaper

নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় বাংলাদেশ মানবাধিকার নাট্য পরিষদ (মানাপ) আয়োজনে তিনদিনব্যাপী মানবাধিকার নাট্যোৎসব শনিবার রাত ১০টায় শেষ হয়েছে। মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে আলোচনা সভা, গুণিজন সম্মাননা, সংগীত, নৃত্য এবং নাট্যানুষ্ঠানের আয়োজন করা হয়।

মানবাধিকার নাট্য পরিষদ নওগাঁ’র সভাপতি উত্তম সরকারের সভাপতিত্বে সমাপণী অনুষ্ঠানে সিনিয়র সহকারী পুলিশ সুপার  (ডিএসবি) ফারজানা হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মানাপের উপদেষ্টা অবসরপ্রাপ্ত সহযোগি অধ্যাপক কবি আতাউল হক সিদ্দিকী এবং উপদেষ্টা সাংবাদিক কায়েস উদ্দিন। 

অনুষ্ঠানে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নওগাঁ জেলা ইউনিট কমান্ডার হারুন-অল-রশিদ এবং সমাজকর্মী বেসরকারী উন্নয়ন সংস্থা আরকো’র নির্বাহী পরিচালক কৃষিবিদ সজল কুমার চৌধুরীকে সম্মাননা প্রদান করা হয়।

পরে আবৃত্তি, সংগীত, নৃত্য এবং নাট্যানুষ্ঠান পরিবেশিত হয়। শেষ দিনে পর্যায়ক্রমে জেলা শিল্পকলা একাডেমী’র নাট্যকলা বিভাগ, পৌরসভা মানবাধিকার নাট্য পরিষদ, পিএম বালিকা উচ্চ বিদ্যালয় নাট্যদল, তিলকপুর ইউনিয়ন মানবাধিকার নাট্য পরিষদ, নৃত্যাঞ্জলী একাডেমী নাটক মঞ্চায়ন করে। 

উল্লেখ্য ২৪ নভেম্বর জেলার কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে তিনদিনব্যাপী এই নাট্যোৎসবের উৎসবের উদ্বোধন করেন নওগাঁ সরকারি কলেজের অধ্যক্ষ এসএম জিল্লুর রহমান। 

উদ্বোধন শেষে মানাপ নওগাঁ জেলা শাখার সভাপতি উত্তম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাজেদা ইয়াসমিন। বিশেষ অতিথি ছিলেন মানাপ নওগাঁ জেলা শাখার উপদেষ্টা কবি আতাউল হক সিদ্দিকী, উপদেষ্টা রফিকুদ্দৌলা রাব্বী, প্রকৌশলী গুরদাস দত্ত, মনোয়ার হোসেন লিটন, নওগাঁ শিল্পকলা একাডেমির সাবেক সাধারণ সম্পাদক কায়েস উদ্দীন, মানাপ’র কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক মুরাদ হোসেন, আইন ও শালিস কেন্দ্রের কমিটির প্রতিনিধি মুমিন বিশ্বাস, জেলা শ্রেষ্ঠ শিক্ষক পুতুল ব্যানার্জি প্রমুখ।

উদ্বোধনী দিনে সংগীতানুষ্ঠান ও নৃত্যানুষ্ঠান ছাড়াও ৬টি নাটক মঞ্চস্থ হয়। যেসব সংগঠন নাটক মঞ্চায়ন করে সেগুলো হচ্ছে পৌরসভা নাট্য পরিষদ, নৃত্য নিকেতন, জনকল্যাণ মডেল উচ্চ বিদ্যালয় নাট্য দল, আদিবাসী নাট্যদল মহাদেবপুর, শৈলগাছি ইউনিয়ন মানবাধিকার নাট্য পরিষদ এবং চৌপাশ নাট্যাঞ্চল সান্তাহার। 

উৎসবের দ্বিতীয় দিন ২৫ নভেম্বর নাটক মঞ্চায়িত হয় ৬টি। যেসব সংগঠন নাটক পরিবশনে অংশগ্রহণ করে মরছুলা বালিকা উচ্চ বিদ্যালয় নাট্যদল, সেন্ট্রাল গার্লস হাইস্কুল নাট্যদল, শৈলগাছি ইউনিয়ন মানবাধিকার নাট্য পরিষদ, হাপানিয়া ইউনিয়ন মানবাধিকার নাট্য পরিষদ, ঐক্যতান নওগাঁ সরকারী কলেজ এবং পৌরসভা মানবাধিকার নাট্য পরিষদ। 

প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত আলোচনা, সংগীত, নৃত্য, আবৃত্তি এবং নাট্যানুষ্ঠানের মধ্যে দিয়ে চলে এই উৎসব। বিপুল সংখ্যক দর্শক এসব অনুষ্ঠান উপভোগ করেন। অনুষ্ঠানের তিন দিন শহরের সাংস্কৃতিক ব্যক্তি ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষদের উপস্থিতি কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত¡¡র মিলনমেলায় পরিণত হয়। 
 

ট্যাগ: