banglanewspaper

আন্তজার্তিক ডেস্ক : বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় আয়োজিত এক অনুষ্ঠানে রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ১৯৭৫ সালে যেভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারকে নিশ্চিহ্ন করে দেওয়া হয়েছিল, তা ভাবলে এখনো গায়ে কাঁটা দেয়।

শুক্রবার সকালে দিল্লিতে অবস্থিত শহীদদের স্মরণে নির্মিত ‘অমর জওয়ান জ্যোতি’তে এই যুদ্ধে শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর পরে তিনি এসব কথা বলেন। এনটিভির খবরে এমনটি খবর প্রকাশ করা হয়।

এসময় তিনি আরও বলেন, আমরা বাংলাদেশকে দেশের মতোই ভালোবাসি। তাই আমি বলতে চাই বাংলাদেশের সঙ্গে পশ্চিমবঙ্গের সম্পর্ক যেমন আগেও ছিল, এখনো আছে আর আগামী দিনেও থাকবে।

অনুষ্ঠানে মমতা বলেন, একাত্তরে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের শেষদিকে এসে প্রত্যক্ষভাবে জড়িয়ে পড়েছিল ভারত। এই যুদ্ধে ভারতের বেশকিছু সৈনিকও মারাও যান।

অপরদিকে, ১৯৭১ সালে ভারত-পাকিস্তানের যুদ্ধের স্মরণে শুক্রবার সকালে দিল্লিতে অবস্থিত শহীদদের স্মরণে নির্মিত ‘অমর জওয়ান জ্যোতি’তে এই যুদ্ধে শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর ও দেশটির তিনবাহিনীর প্রধান।