banglanewspaper

চক সেলেট আর পেন্সিলে লেখা শৈশব-কৈশোর ছিল ডানপিটে প্রাণের অপ্রতিরোধ্য স্পর্ধায় ঘেরা । মন তখন পড়ার টেবিলে বসত কম, ছুটত শুধু মাঠে-ঘাটে।

হাজার সহিষ্ণু শিক্ষক মহাশয় তখন কিছুটা অধৈর্য হয়েই বলতেন , আমি হাজার পড়ালেও ভালো ফল করতে হলে অবশ্যই তোদেরকে তোদের নিজেদের দায়িত্ব নিতে হবে। ভার না বোঝা ওই বয়সটায় সেই ভারী কথার মর্মার্থটা না বুঝলেও সেটা যে গুরু কোন চিন্তা ছিল সেটা বোঝার কিছুটা চেষ্টা করতাম।

অঙ্কুরিত সেই চিন্তার সাথে যৌবন বয়স এখন কিছুটা মেলবন্ধন করতে শিখেছে । কিছুটা হলেও বুঝে যে নিজের তথা দেশকে বদলের চিন্তা থাকলে তার সিংহভাগ দায়িত্বটা আসলে নিজেদেরই নিতে হবে এবং এখন এটাও স্পষ্ট যে নিজের তথা দেশ বদলের সেই গুরু চিন্তার জায়গায় অপ্রতিরোধ্যভাবে নেতৃত্ব দিচ্ছেন দেশ বদলের অঙ্গীকারে ডাক দেয়া "জননেত্রী শেখ হাসিনা" ।

অর্থাৎ বর্তমান শিক্ষক বা গুরু হিসেবে নতুন নতুন চিন্তা এবং দ্বার উন্মোচনে তিনি আমাদের পথ দেখিয়ে চলেছেন । বিশ্ব পরাশক্তিধর এক রাষ্ট্র একদা বলেছিল বাংলাদেশ নাকি তলাবিহীন ঝুড়ি। অর্থাৎ এখানে যা দাও অভাব দারিদ্র্যে তা তলিয়ে যাবে।

সেই রাষ্ট্রপ্রধান আজ বেঁচে নেই । নইলে তিনি অবশ্যই তারা উক্তিটি ফিরিয়ে নিতে বাধ্য হতেন । কেননা শেখ হাসিনার নেতৃত্বে এই বাংলাদেশ এখন নিজেদের খাদ্য চাহিদা মিটিয়ে আনুষ্ঠানিকভাবে খাদ্য রপ্তানি করতে শুরু করেছে । তারই হাত ধরে বর্তমানে আমরা বৈদেশিক মুদ্রার সর্বোচ্চ রিজার্ভ , মাথাপিছু আয় বর্ধন ,মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যু হার হ্রাস , পোলিও রোগকে শূন্যের কোঠায় আনা , নিজ অর্থায়নে পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়ন , শিক্ষাকে সর্বস্তরে ছড়িয়ে দেয়াসহ অজস্র উন্নয়ন্মুখী ক্রিয়া বাস্তবায়নে অগ্রসর।

এগিয়ে চলার দূর্বার নেশায় বাংলার জনগণ এখন শেখ হাসিনার বিকল্প হিসেবে একমাত্র শেখ হাসিনাই, এটা মানে । শুধু তাই নয় বিশ্ব জুড়ে অর্থনৈতিক মন্দা সত্ত্বেও শেখ হাসিনার নেতৃত্বে বাংলার অর্থনীতির চাকাকে সামনের দিকে এগিয়ে নেয়ার কারিশমা দেখেছে বিশ্ব । তার চৌকস এবং প্রাজ্ঞবান নেতৃত্বে দক্ষিণ এশিয়ার এই দুঃখিনী জমিন আজ বিশ্বে রোল মডেল।

তথ্য প্রযুক্তিতে অভাবনীয় সাফল্যের কারণে আজ সার্কভুক্ত দেশ নেপাল,ভুটান এমনকি ভারতও আমাদের থেকে সহায়তা নেয়ার জন্যে আগ্রহ প্রকাশ করেছে । এত শতের মাঝেও হয়তো কিছুটা না পাওয়ার হিসেব রয়ে যাবে । তবুও মানুষ হিসেবে এতটুকু বিশ্বাস রাখি চাওয়া না পাওয়ার কিছুটা দোলাচলের নামই জীবন এবং বাকিটা পূরণের ভারও আমাদের নিজেদেরই এবং অকপটে এও বলতে পারি , বঙ্গ তনয়া শেখ হাসিনা তার নেতৃত্বের মাধ্যমে এটা পরিষ্কার করেছেন যে তিনি সত্যিই শৈশব-কৈশোরের সেই আদর্শ শিক্ষক । এগিয়ে চলেছেন নেত্রী , এগিয়ে চলবে দেশ। জয় বাংলা , জয় বঙ্গবন্ধু।

হায়দার মোহাম্মাদ জিতু
সাংগঠনিক সম্পাদক
বাংলাদেশ ছাত্রলীগ
ঢাকা বিশ্ববিদ্যালয়

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাংলাদেশ নিউজ আওয়ার-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

ট্যাগ: