banglanewspaper

জিসান আহমেদ রিয়াজ: কিশোরগঞ্জের কৃতি সন্তান আ স ম মিরন যুক্তরাজ্যের স্কটল্যান্ডের রাজধানী এডেনবড়ায় স্থানীয় সরকার নির্বাচনে
কমিউনিটি কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন।

সম্প্রতি লিথ লিনক কমিউনিটিতে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।এতে ১২টি পদের বিপরীতে ১৭জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করেন বলে জানা গেছে। আ স ম মিরনসহ নির্বাচিত কাউন্সিলরদেরকে গত ৩ ডিসেম্বর স্কটল্যান্ডের রাজধানী এডেনবড়ার এক সংবর্ধনা প্রদান করেন সিটি অফ এডেনবড়ার কমিউনিটি ও নেভারহুড কমিটির কনভেনর মেরি চাইল্ড।

এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।নির্বাচিত কমিউিনিটি কাউন্সলর আ স ম মিরন টেলিফোনে জানান, এই প্রথমবারের মতো কোনো বাংলাদেশী এ নির্বাচনে জয়ী হয়েছে। তিনি আরো জানান, স্কটল্যান্ডের মূলধারার রাজনীতি বা সামাজিক কাঠামোতে বাংলাদেশী কমিউনিটির উল্লেখযোগ্য অংশ গ্রহণ নেই। এমপি কিংবা স্কটিশ পালামেন্ট নির্বাচনে কোনো স্কটিশ বাংলাদেশীর প্রার্থীর অংশ গ্রহণ নেই।

এতে স্কটিশ বাংলাদেশীদের কোনো সমস্যা সরকারের কাছে তুলে ,ধরা কঠিন হয়ে পড়ে।এ সমস্যা সমাধানের লক্ষেই তিনি নির্বাচনে প্রার্থী হয়েছিলেন বলে তিনি জানান। আ স ম মিরন কিশোরগঞ্জ শহরের গাইটাল বাগানবাড়ীর সন্তান।তিনি বাল্যকাল থেকেই সমাজ সেবায় ভুমিকা রেখে আসছেন। ১৯৮৮ সালে বন্যার সময় ব্রাইট ক্লাব গাইটালের সাংস্কৃতিক সম্পাদক হিসেবে বন্যার্তদের পাশে দাঁড়িয়েছেন।

কিশোরগঞ্জ থেকে মাধ্যমিক শিক্ষা শেষে তিনি রাজধানী ঢাকার রেসিডেন্সিয়াল মডেল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশান সম্পন্ন করেন।এ সময় তিনি লিও ক্লাব ইন্টারন্যাশনালের সদস্য পদ লাভ করেন।

এরপর তিনি লিও ক্লাব অফ ঢাকা গ্রীনবো ডিসট্রিক্ট ৩১৫ বি ১ এর হয়ে গর্ভনেন্স কল ‘স্টপ ড্রাগ আবিউস সেভ আউয়ার জেনারেশন’ এর উপর মুখাভিনয় করে টেলেন্ট লিও অফ দি ইয়ার উপাধীতে ভুষিত হন।১৯৯৪ সালে বাংলাদেশ স্টুডেন্ট এ্যাসোসিয়েশন ফর সোশ্যাল সার্ভিসের মহাসচিব নির্বাচিত হন। ১৯৯৫ সালে কম্পিউটার বিজ্ঞানে উচ্চ শিক্ষা গ্রহণের জন্যে তিনি ভারতেরপুনায় শহরে।

সেখানে তিনি লিও ক্লাব অফ পুনা ডাউন টাউনের অনারারী ডাইরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন।২০০০ সালে এম বি এ পাশ করে পাড়ি জমান স্কটল্যান্ডে। এরপর তিনি ২০০৭ সালে ব্রিটিশ বাংলা জয়েন্ট ভেঞ্জার কোম্পানীর ব্রিটিনিয়া প্রপারটিস এর ঢাকা অফিসের এজিএম হিসেবে যোগ দেন।

২০০৮ সালে তিনি কিশোরগঞ্জ সদর আসন থেকে এলডিপির দলীয় মনোনয়ন লাভ করেন। কিন্তু নির্বাচন না হওয়ায তিনি আবারো পাড়ি জমান ব্রিটেনের স্কটল্যান্ডে। ২০১৩ সালে তিনি স্কটল্যান্ডের ক্ষমতাসীন দল স্কটিশ ন্যাশনাল পার্টির সদস্য পদ লাভ করেন। ২০১৪ সালে আ স ম মিরন স্কটল্যান্ডে এস এন পি বাংলাদেশ এসোসিয়েশনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ট্যাগ: