banglanewspaper

স্বাস্থ্য ডেস্ক: আপনি কি প্রায়শই শ্বাসকষ্টে ভুগে থাকেন? যদি আপনি শ্বাসকষ্টে ভুগে থাকেন তবে এখনই সাবধান হয়ে যান। কেননা এটি আপনার হৃদ স্পন্দন বন্ধের ঝুঁকি অনেক বাড়িয়ে দেয়। সুইডেনের গোথেনবার্গ ইউনিভারসিটির গবেষণায় এমন তথ্যই পাওয়া গেছে।

শ্বাসকষ্ট কে মেডিক্যাল ভাষায় ডিস্পেনিয়া বলা হয়ে থাকে। এই রোগে আক্রান্ত রোগীকে শ্বাস গ্রহণের জন্য কাতরাতে দেখা যায়।

গবেষণাকারী দলের একজন গবেষক ও ছাত্র নাসের আহমাদি বলেন, “স্বাসকষ্ট মূলত আমাদের হৃদরোগ ও ফুসফুসের রোগের প্রধান কারণ হিসেবে বিবেচনা করা হয়। কেননা এই দুটি অঙ্গ সরাসরি শ্বসন প্রক্রিয়ার সাথে জড়িত।” গবেষকরা জানান, শ্বাসকষ্ট আমাদের উচ্চ রক্তচাপ সম্পর্কেও জানান দেয়।

যাই হোক শ্বাসকষ্টকে অধিকাংশ মানুষ বেশি গুরুত্ব দেয়না কারণ তারা মনে করে এটি বয়স বেড়ে যাওয়ার একটি লক্ষণ। নাসের আরো বলেন, “বেশির ভাগ মানুষ শ্বাসকষ্ট হলে চিকিৎসকের শরণাপন্ন হয় না কেননা তারা মনে করে এটি বয়স বাড়ার লক্ষণ মাত্র। কিন্তু যদি কখনো কেউ শ্বাসকষ্টে ভুগেন তবে তার উচিৎ সাথে সাথে কোন ট্রিটমেন্ট নেয়া।”

গবেষণায় দেখা গেছে যে, যতদ্রুত শ্বাসকষ্ট সনাক্ত করা হয়েছে ততদ্রুত এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। উন্নত চিকিৎসায় খুব তাড়াতাড়ি এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

জরিপে দেখা যায়, যারা ৬ সপ্তাহের বেশি সময় ধরে শ্বাসকষ্টে ভুগছেন তাদের হৃদস্পন্দন বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকি অনেক বেশি অথবা খুব গোপনে দেহের ভিতদের ফুসুফুসের জন্য ক্ষতিকর রোগ দানা বাঁধছে।