banglanewspaper

কৃষি রিপোর্টঃ গত পাঁচ বছরে বাংলাদেশে দুধের উৎপাদন বেড়েছে তিনগুণ। সাথে বেড়েছে মাংসের উৎপাদন। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের একটি প্রতিবেদনে এমনটি বলা হয়। 

প্রতিবেদনে বলা হয়, গত পাঁচ বছর আগে বাংলাদেশে দুধের উৎপাদন ছিল ২২ লাখ ৮৬ হাজার লিটার। বর্তমানে উৎপাদন বেড়ে দাঁড়িয়েছে ৬০ লাখ ৯০ হাজার লিটার। শুধু তাই নয়, মাংসের উৎপাদন ও বেড়েছে। পাঁচ বছরে মাংসের উৎপাদন দাঁড়িয়েছে পাঁচগুণ। মাংসের উৎপাদন ১০ লাখ ৮৪ হাজার টন থেকে বেড়ে ৫৪ লাখ ২০ হাজার টন হয়েছে।

প্রতিবেদনে আর জানানো হয়, ২০০৮ সালে দেশের প্রতিটি গাভী থেকে গড়ে ২ দশমিক ৮২ লিটার দুধ পাওয়া যেত। এখন উৎপাদন ক্ষমতা বেড়ে দাঁড়িয়েছে গড়ে ১২ দশমিক ১৫ লিটারে। গাভীপ্রতি উৎপাদন বেড়ে যাওয়ার কারণেই দুধের উৎপাদন বেড়েছে। দেশীয় গরুর মান বৃদ্ধির মাধ্যমে দুধ ও দুগ্ধজাত দ্রব্যের উৎপাদন বৃদ্ধি বাড়ানোর লক্ষ্যে ৪৫ কোটি ৩৩ লাখ টাকা ব্যয় ধরে ২০০৯ সালে প্রকল্পটি বাস্তবায়ন শুরু করে প্রাণিসম্পদ অধিদফতর।

২০১৩ সালের ডিসেম্বরে মেয়াদ নির্ধারিত থাকলেও ২০১৪ সালের জুন মাসে প্রকল্পের কাজ শেষ হয়। বাস্তবায়ন শেষে প্রকল্পের ব্যয় দাঁড়ায় ৫০ কোটি টাকায়। প্রকল্পটির আওতায়  দেশব্যাপী ৯৪২টি ইউনিয়নে কৃত্রিম প্রজনন কেন্দ্র স্থাপন করে সঙ্কর বাছুর উৎপাদনে বিশাল কর্মযজ্ঞ পরিচালনা করা হয়। সম্প্রতি প্রকল্পটির প্রভাব মূল্যায়নে একটি সমীক্ষা চালায় আইএমই বিভাগ।