তরুণ প্রজন্মের জনপ্রিয় শিল্পী হৃদয় খানের জন্মদিন আজ। দিনটিকে নিয়ে এ শিল্পীর তেমন কোনো পরিকল্পনা না থাকলেও দিনটিকে সবসময়ই বিশেষায়িত করে তুলেন তারই চাচা প্রখ্যাত সিনেমাটোগ্রাফার রিংকন খান। কারণ ছোটবেলা থেকেই হৃদয় তার আদরেই বেড়ে উঠেছেন, বড় হয়ে উঠেছেন। তাই জন্মদিনে হৃদয় কিছু করতে না চাইলেও তার চাচার কারণেই দিনটি সবসময়ই হয়ে ওঠে একটু অন্যরকম। 

হৃদয় খান ১৯৯০ সালের ১৮ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন। পরিবারে দুই ভাই ও এক বোনের মাঝে হৃদয় বড়। ছোট ভাই প্রত্যয় খান একজন গায়ক, সুরকার ও সংগীত পরিচালক। ছোট বোন রাইজা দ্বিতীয় শ্রেণীতে পড়ছে। মা শেফালী খান ও তার বাবা রিপন খান, যিনি বাংলাদেশের ‘জিঙ্গেল কিং’ নামে পরিচিত। তার দাদা মইনুল ইসলাম খান একজন সঙ্গীতশিল্পী ও সঙ্গীত প্রশিক্ষক ছিলেন।

২০০৮ সালে 'হৃদয় মিক্সড' বাজারে এলে 'চাইনা মেয়ে' গানটি দিয়ে ব্যাপক আলোচনায় আসেন হৃদয় খান। বর্তমান প্রজন্মের এ শিল্পী এরপর একে একে বাজারে আনেন ‘বল না’ (২০০৯), ‘হৃদয় মিক্স ২’ (২০১০), ‘ছোঁয়া’ (২০১১), ‘হৃদয় মিক্স ৩’ (২০১৩), ‘ভালো লাগে না’ (২০১৪)। বেশ কিছু চলচ্চিত্রের গান গেয়েও দর্শক শ্রোতার মন জয় করেছেন হৃদয় খান। চলচ্চিত্রের গানের এ্যালবামগুলোর মধ্যে আছে 'আমার প্রাণের প্রিয়া', 'ছোঁয়া' ও 'ভাঙা তরী’ উল্লেখযোগ্য।