নিজস্ব প্রতিবেদক: গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার মামলার ঘটনায় জড়িত থাকার সন্দেহে আটক নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক হাসনাত রেজাউল করিমের জামিন আবেদন আবারও নামঞ্জুর করেছেন আদালত।

সন্ত্রাসবিরোধী আইনের মামলায় বুধবার ঢাকা মহানগর হাকিম সত্যব্রত শিকদার জামিনের আবেদন নামঞ্জুরের আদেশ দেন। এর আগে ঢাকা সিএমএম আদালত ও মহানগর দায়রা জজ আদালত তার জামিন নামঞ্জুর করেন। মামলার আরেক আসামি রাকিবুল হাসান রিগ্যান কারাগারে আছেন। সে মামলাটিতে আদালতে স্বীকারোক্তি প্রদান করেছেন।

২০১৬ সালের ২৫ জুলাই কল্যাণপুরের ৫ নম্বর সড়কে একটি বাড়িতে জঙ্গি অস্তানায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালালে নয় জঙ্গি নিহত হন। এ সময় আহত অবস্থায় আটক করা হয় রিগ্যানকে।

২০১৬ সালের ৪ আগস্ট হাসানাতকে ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেপ্তার করে পুলিশ। পরে দুই দফায় ১৬ দিনের রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে। এর আগে পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে গেলে পুলিশের ওপর গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা।

গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন নিহত হন। যৌথ বাহিনী পরে অভিযান চালিয়ে সেখান থেকে ১৩ জনকে জীবিত উদ্ধার করে। অভিযানে ছয় জঙ্গি নিহত হন।