banglanewspaper

বাংলাদেশে ইন্টারনেটের গতি আগামী ২০ জানুয়ারি পর্যন্ত ধীর গতি থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন (আইএসপিএবি)।  

বৃহস্পতিবার অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইন্টারনেটের ধীর গতি আরও কয়েকদিন থাকতে পারে। তবে ২০ জানুয়ারির মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আইটিসি (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল) নির্ভর ব্যান্ডউইথের চাহিদা বেড়ে যাওয়া এবং সেই চাহিদার মেটাতে না পারার কারণে ইন্টারনেটে সমস্যা হচ্ছে। এছাড়া আইটিসি ক্যাবলের আমদানি পয়েন্টে সমস্যা হওয়ায় দেশে ঠিক মতো ব্যান্ডউইথ সরবরাহ ব্যর্থ হচ্ছে বলেও সমস্যা কাটতে সময় লাগছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সম্প্রতি দেশে দৈনিক ইন্টারনেট ব্যবহারের পরিমাণ ৪০০ গিগা অতিক্রম করেছে। এর মধ্যে ১২০ গিগা বিএসসিসিএল (বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড) এবং ২৮০ গিগা ব্যান্ডউইথ আইটিসির মাধ্যমে ভারত থেকে আসে। সরবরাহ করে টাটা কমিউনিকেশন ও ভারতী এয়ারটেল।

ভারত আইটুআই নামের একটি সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সিঙ্গাপুরের সঙ্গে ‍যুক্ত। চেন্নাইয়ের সমুদ্রতীর থেকে ৪০ কিলোমিটার দূরে ক্যাবলটি ঝড়ের কবলে কাটা পড়ায় গত বছরের ১৩ ডিসেম্বর রাত ২টা থেকে তা অকেজো হয়ে যায়। টাটা ইনডিকম ক্যাবল নামে আরও একটি সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সিঙ্গাপুরের সঙ্গে ভারত যুক্ত রয়েছে। ৩ হাজার ১৭৫ কিলোমিটার দীর্ঘ এ ক্যাবলটি ভারতের চেন্নাই ও সিঙ্গাপুরের চাঙ্গি এলাকার মধ্যে সংযোগ স্থাপন করেছে। বুধবার রাত ১টা থেকে এ ক্যাবলটিও অকেজো হয়ে পড়ে।

ট্যাগ: