স্পোর্টস ডেস্ক: ২২০ রানের বিশাল ব্যবধানে পাকিস্থানকে পরাজিত করেছে অস্ট্রেলিয়া। এ জয়ে অস্ট্রেলিয়া তিন ম্যাচের টেস্ট সিরিজে সফরকারীদের হোয়াইটওয়াশ করল। এ নিয়ে ১৯৯০ সালের পর থেকে টানা চারবার অস্ট্রেলিয়া সফরে এসে চারবারই হোয়াইটওয়াশ হল পাকিস্তান।

সিডনি টেস্টে দ্বিতীয় ইনিংসে শেষ দিনে ৪৬৫ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে পাকিস্তান চা-বিরতির আগেই ২৪৪ রানে গুটিয়ে যায়। পেসার জস হ্যাজলেউড এবং স্পিনার স্টিভ ও'ক্যাফে ৩টি করে উইকেট নিয়ে পাকিস্তানকে ধসিয়ে দেন।

মূলত প্রথম ইনিংসে ভালো করা আজহার আলী ও ইউনিস খানের দিকে তাকিয়ে সফরে একমাত্র ড্রয়ের স্বপ্ন দেখছিল পাকিস্তান। কিন্তু মধ্যাহ্ন বিরতির আগেই এ জুটির বিদায়ে সে স্বপ্ন ভেঙে যায়।

তবে শেষ দিকে উইকেটরক্ষক সরফরাজ আহমেদ লড়াই করে পরাজয়ের ব্যবধান যা একটু কমাতে সক্ষম হন। তিনি ৭০ বলে ৭২ রানে অপরাজিত ছিলেন। এর আগে গ্যাবায় প্রথম টেস্টে অস্ট্রেলিয়া ৩৯ রানে এবং মেলবোর্নে দ্বিতীয় টেস্টে ইনিংস ও ১৮ রানের জয় পেয়েছিল।

ডেভিড ওয়ার্নার ম্যাচসেরা এবং সিরিজ সেরা হয়েছেন অধিনায়ক স্টিভেন স্মিথ। তবে হোয়াইটওয়াশ লজ্জার মধ্যেও এই সিরিজে পাকিস্তানের পাওয়া দেশের হয়ে আজহার আলীর ৮১ দশমিক ২০ গড়ে সিরিজে সর্বোচ্চ ৪০৬ রান করা।

সংক্ষিপ্ত স্কোর: অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ৫৩৮/৮ (ম্যাট রেনশো ১৮৪, ডেভিড ওয়ার্নার ১১৩ ও পিটার হ্যান্ডকম্ব ১১০; ওয়াহাব রিয়াজ ৮৯/৩)।
পাকিস্তান প্রথম ইনিংস ৩১৫ (ইউনুস খান ১৭৫*, আজহার আলী ৭১; জস হ্যাজলেউড ৫৫/৪ ও নাথান লায়ন ১১৫/৩)।

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস ২৪১/২ (ওসমান খাজা ৭৯, স্টিভেন স্মিথ ৫৯, ওয়ার্নার ৫৫; ওয়াহাব রিয়াজ ২৮/১ ও ইয়াসির শাহ ১২৪/১)।

পাকিস্তান দ্বিতীয় ইনিংস ২৪৪ (সরফরাজ আহমেদ ৭২*, শারজিল খান ৪০, মিসবাহ-উল হক ৩৮; জস হ্যাজলেউড ২৯/৩ ও স্টিভ ও'ক্যাফে ৫৩/৩)।