banglanewspaper

বিষণ্নতা, উদ্বেগ ঝেড়ে ফেলে চাঙা হয়ে উঠতে সাহায্য করতে পারে স্মার্টফোনের অ্যাপ্লিকেশন। সাম্প্রতিক এক গবেষণায় এ বিষয় উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির গবেষকেরা বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। ‘মেডিকেল ইন্টারনেট রিসার্চ’ সাময়িকীতে গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে।

গবেষকেরা ‘ইন্টেলিকেয়ার’ নামের ১৩টি দ্রুতগতিসম্পন্ন মিনি অ্যাপ্লিকেশন ব্যবহার করে পরীক্ষা চালান। এতে দেখা যায়, ৫০ শতাংশ ক্ষেত্রে রোগীদের বিষণ্নতা, উদ্বেগ কেটেছে। তাঁরা সুখী হয়েছেন। এ ক্ষেত্রে সাইকোথেরাপির পাশাপাশি দিনে চারবার স্মার্টফোনে অ্যাপ ব্যবহার করতে হয় তাঁদের।

ওই অ্যাপগুলোতে চাপমুক্তির নানা ব্যায়াম, নিজের সমালোচনা ও দুশ্চিন্তামুক্ত হওয়ার পরামর্শ, জীবনকে অর্থবহ করে তোলার পদ্ধতি, নিজের শক্তিমত্তার দিকগুলোর সন্ধান, রাতে ভালো ঘুমানোর উপায় প্রভৃতি বিষয় রয়েছে।

নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের ফেইনবার্গ স্কুল অব মেডিসিনের গবেষক ডেভিড মোর বলেন, অ্যাপগুলো এমনভাবে তৈরি করা হয়েছি, যাতে মানুষের জীবনের সঙ্গে তা যায় এবং অন্যান্য অ্যাপের মতো ব্যবহার করা যায়। দেখা গেছে, গবেষণার পরেও অনেকেই অ্যাপগুলো তাঁদের ভালো থাকার জন্য ব্যবহার করছেন। ১০৫ জন গবেষণায় অংশ নেন। তথ্যসূত্র: সায়েন্স ডেইলি।

ট্যাগ: