ডেস্ক রিপোর্ট: নতুন চেয়ারম্যানের নেতৃত্বে এগিয়ে যাবে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। সাবেক সচিব আরাস্তু খান এর আগে বাংলাদেশ কমার্স ব্যাংকের চেয়ারম্যান ছিলেন।

সেখানে তিনি সফলতা দেখিয়েছেন। ইসলামী ব্যাংকেও তিনি সফল হবেন—কর্মী, গ্রাহক ও সংশ্লিষ্ট অন্য ব্যক্তিরা এমন আশাই করছেন।

 

আজ রবিবার নতুন দপ্তরে যাবেন আরাস্তু খান। গতকাল শনিবার সন্ধ্যায় তিনি কালের কণ্ঠকে বলেন, ‘চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর আগামীকাল যেহেতু প্রথম কার্যদিবস, তাই একবার যাব ব্যাংকে। ’ এর বেশি কিছু বলেননি তিনি।

আরাস্তু খান পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএসএস ও যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন (এমপিএ) ডিগ্রি অর্জন করেন। ১৯৫৬ সালে মানিকগঞ্জ জেলার গরপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

এ ছাড়া ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন সাবেক সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম।

গত ৫ জানুয়ারি রাজধানীর র‍্যাডিসন হোটেলে অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের সভায় আরাস্তু খানকে ব্যাংকের চেয়ারম্যান ও সৈয়দ মঞ্জুরুল ইসলামকে ফাউন্ডেশনের চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

সৈয়দ মঞ্জুরুল ইসলাম স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব ছিলেন। তিনি বাখরাবাদ গ্যাস সিস্টেমস লিমিটেড, যমুনা পেট্রোলিয়াম লিমিটেড ও স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কম্পানির চেয়ারম্যান ছিলেন। বাংলাদেশ শিল্প ব্যাংক (বর্তমানে বিডিবিএল), আইএফআইসি ব্যাংক, ন্যাশনাল হাউজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড, বাংলাদেশ শিপিং করপোরেশন, বিটিসিএল, ইস্টার্ন রিফাইনারি লিমিটেড ও ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন অ্যান্ড ডেভেলপমেন্ট কম্পানিসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ থেকে স্নাতক ও আইবিএ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। ১৯৫৬ সালে মাদারীপুরের রাজৈর উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি।

ইসলামী ব্যাংকের কর্মকর্তারা বলেন, ব্যাংকটির শীর্ষপর্যায়ে একাধিক সাবেক সচিব রয়েছেন। দেশ-বিদেশের সেরা বিদ্যাপীঠ থেকে উচ্চতর ডিগ্রি নিয়ে সফলভাবে সরকারি দায়িত্ব পালন করেছেন এই দুই কর্মকর্তা। তাঁরা এখন এই ব্যাংকের দায়িত্ব পালন করবেন। আগামী দিনে ব্যাংকটি আরো ভালো করবে বলে আশা করছেন তাঁরা।

নতুন নেতৃত্ব ১২ ও ১৩ জানুয়ারি সোনারগাঁও হোটেলে সব শাখার প্রধানদের সম্মেলনে দিকনির্দেশনা দেবেন বলে জানা গেছে।

অন্যদিকে ইউনিয়ন ব্যাংকের এমডি আবদুল হামিদ মিঞাকে এমডি নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ।

ব্যাংকের কম্পানি সচিব হিসেবে ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের কম্পানি সচিব জাহিদুল কুদ্দুস মোহাম্মদ হাবিবুল্লাহকে নিয়োগ দেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার আজিজুল হক ভাইস চেয়ারম্যানের পদ ত্যাগ করায় সৈয়দ আহসানুল আলমকে ভাইস চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে।

এ ছাড়া ব্যাংকটিতে স্বতন্ত্র পরিচালক হিসেবে আছেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মোহাম্মদ আফজাল, পূবালী ব্যাংকের সাবেক এমডি হেলাল আহমেদ চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক সৈয়দ আহসানুল আলম, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের সাবেক এমডি জিল্লুর রহমান, পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক আবদুল মাবুদ, আইনজীবী বোরহান উদ্দিন আহমেদ এবং বেক্সিমকো গ্রুপের শাইনপুকুর সিরামিক ও নিউ ঢাকা ইন্ডাস্ট্রিজের প্রধান নির্বাহী মোহাম্মদ হুমায়ুন কবির। শেয়ারহোল্ডারদের মধ্যে পরিচালনা পর্ষদে আছেন তিনটি দেশি-বিদেশি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।