banglanewspaper

 মজিবুর রহমান, কেন্দুয়া থেকেঃ নেত্রকোনার কেন্দুয়ায় মুক্তিযুদ্ধ বিষয়ক সামাজিক নাটক জননী জন্মভূমি মঞ্চায়িত হয়েছে। রোববার রাতে উপজেলার রোয়াইলবাড়ি বাজারের পাশে ব্যবসায়ী সমিতির উদ্যোগে আয়োজিত ও নাট্যকার এসএম ইকবাল রুমীর রচনায় ও নির্দেশনায় নাটকের বিভিন্ন চরিত্রে স্থানীয় নাট্যশিল্পীরা ও নারী চরিত্রে নারায়নগঞ্জ থেকে আগত শিল্পীরা অভিনয় করেন। নাটক মঞ্চায়নপূর্বক আলোচনা সভায় ইউপি সদস্য গিয়াস উদ্দিনের সভাপতিত্বে প্রধান অথিতির বক্তব্য রাখেন কেন্দুয়া পৌরসভার মেয়র আসাদুল হক ভুইঁয়া।

এসময় অন্যদের মাঝে বক্তব্য রাখেন, রোয়াইলবাড়ি ইউপি চেয়ারম্যান নাট্যকার এসএম ইকবাল রুমী, রোয়াইলবাড়ি ইউনিয়ন আ’লীগের সভাপতি এড.নুরুল আলম, সম্পাদক আবু বক্কর সিদ্দিক,সাবেক সম্পাদক আব্দুস সাত্তার ,কেন্দুয়া পৌর আ’লীগের সভাপতি কামরুল হাসান ভুইয়া, নাটক কমিটির আহবায়ক ডাক্তার নুরুজ্জামান, আলতাবুর রহমান, উপজেলা যুবলীগের আহবায়ক মোস্তাফিজউর রহমান বিপুল,যুগ্ন আহবায়ক জাহাঙ্গীর আলম ভূইয়া প্রমূখ। কেন্দুয়ায় এই প্রথম ব্যতিক্রমী মঞ্চে ৪৫তম বিজয় দিবস উপলক্ষে নাটকটিতে নাট্যাভীনেতারা স্বাধীনতার আন্দোলন, মুক্তিযুদ্ধে অংশ নিতে গ্রামের যুবকদের উদ্বোব্দ করণ, শহর থেকে দলে দলে ছাত্র-জনতা গ্রামে ফিরে আসা, পাক হানাদার-রাজাকারদের কৃর্তিকলাপ, স্বাধীকার আন্দোলনে অংশ নিতে যুবকদের স্বজনরা বাধাঁ, যুদ্ধের দৃশ্য এবং দেশ স্বাধীন করে যুবকরা ফিরে এসে স্বজন হারানো ও যুদ্ধে অংশ নিয়ে শহীদ হওয়ায় স্বজনদের আর্তনাদের দৃশ্যে মঞ্চে ফুটে তুলে দর্শকদের মুগ্ধ করেন। এসময় বিভিন্ন দৃশ্য দেখে অনেক দর্শক শ্রুতাদের চোখে জল আসতে দেখা গেছে। 


নাট্যাভীনেতা হুমায়ুন কবীর লিটন জানান, এধরনের আয়োজনে নাটক কেন্দুয়ায় এটাই প্রথম। এ ধরণের নাটক মঞ্চায়ন হলে সমাজে কুসংস্কার দুর হবে এবং নতুন প্রজন্ম উৎসাহ পাবে।
 

ট্যাগ: