banglanewspaper

নিজস্ব প্রতিবেদক: রষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে আজ বুধবার বিকাল ৪টায় নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন নিয়ে সংলাপে বসবে আওয়ামী লীগ। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯ সদস্যের প্রতিনিধি দল সংলাপে অংশ নিচ্ছেন।

জানা গেছে, রাষ্ট্রপতির সঙ্গে অনুষ্ঠেয় বৈঠকে কী কী প্রস্তাবনা দেওয়া হবে তার একটি খসড়া চূড়ান্ত করা হয়েছে। সার্চ কমিটি গঠনের মাধ্যমে নির্বাচন কমিশন পুনর্গঠনের জন্য রাষ্ট্রপতির কাছে প্রস্তাব দেবে আওয়ামী লীগ। তবে ইসি পুনর্গঠনের ক্ষেত্রে রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত নিবেন তাতে একমত থাকবে দলটি।

নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে আওয়ামী লীগের পক্ষে প্রস্তাব ও সুপারিশমালা তৈরির জন্য প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামকে আহ্বায়ক করে ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

প্রস্তাব ও সুপারিশমালা প্রণয়ন কমিটির তিনজন সদস্য জানান, সংবিধানে রাষ্ট্রপতিকে যে ক্ষমতা দেওয়া হয়েছে, তার প্রতি আওয়ামী লীগের শ্রদ্ধা রয়েছে। তারা আশা করেন গতবারের মতো সার্চ কমিটির মাধ্যমেই রাষ্ট্রপতি সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন উপহার দিতে পারবেন। আগামী ফেব্রুয়ারিতে বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে, তাই এই অল্প সময়ের মধ্যে সার্চ কমিটির মাধ্যমে ইসি পুনর্গঠনই সর্বোত্তম পন্থা বলে আওয়ামী লীগ মনে করে।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের প্রতিনিধি দলে থাকছেন— আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আবুল মাল আব্দুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, এইচ টি ইমাম, সুরঞ্জিত সেনগুপ্ত, এ্যাম্বাসেডর মো. জমির, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, সৈয়দ আশরাফুল ইসলাম, সাহারা খাতুন, আইনমন্ত্রী আনিসুল হক, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, ডা. দীপু মনি, আইন বিষয়ক সম্পাদক আব্দুল মতিন খসরু ও প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

ট্যাগ: