আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে পৃথক বোমা হামলায় অন্তত ৩৮ জন নিহত ও শতাধিক আহত হয়েছে। একটি হামলায় আহতদের মধ্যে আফগানিস্তানে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূতসহ কয়েকজন কূটনীতিক এবং কান্দাহার প্রদেশের গভর্নর আছেন। গতকাল মঙ্গলবার তিনটি হামলার ঘটনা ঘটে। দুটি হামলার দায়িত্ব স্বীকার করেছে তালেবান।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা জানিয়েছে, আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কান্দাহারে একটি গেস্টহাউসে বোমা হামলায় ৭ জন নিহত ও আহত হয় ১৮ জন। আহতদের মধ্যে রাষ্ট্রদূত এবং গভর্ণর রয়েছেন। হামলার সময় রাষ্ট্রদূত দূতাবাসের অন্যান্য কূটনীতিকদের সঙ্গে বৈঠক করছিলেন। সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রনালয় এক বিবৃতিতে জানিয়েছে, এটা ছিল জঘন্যতম হামলা।

এই হামলায় আমাদের রাষ্ট্রদূত জুমা মোহাম্মদ আবদুল্লাহ আল কাবি এবং কয়েকজন কূটনীতিক আহত হয়েছেন। কূটনীতিকরা কান্দাহারে একটি মানবিক সহায়তা অভিযানে গিয়েছিলেন। এই হামলার দায়িত্ব কেউ স্বীকার করেনি।

এর আগে কাবুলে জোড়া বিস্ফোরণে ৩১ জন নিহত হয়।  আফগান পার্লামেন্টের কাছে আত্মঘাতী হামলার ঘটনা ঘটে। এরপরই কিছু দূরে আরেকটি গাড়ি বোমা হামলার ঘটনা ঘটে। এমপিদের লক্ষ্য করে হামলা চালানো হয়। তবে কোনো এমপি হতাহতের খবর পাওয়া যায়নি। ৮০ জনের বেশি আহত হয়েছে। হতাহতদের বেশিরভাগই সাধারণ মানুষ। এদের মধ্যে কয়েকজন পার্লামেন্ট কর্মীও রয়েছেন।