মো: জিহাদুল ইসলাম, ভোলা: ভোলায় অবকাঠামো উন্নয়নের জন্য ৪৫০ কোটি টাকার প্রকল্প পাস হয়েছে একনেকের বৈঠকে । মঙ্গলবার  ‘গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, জেলা ভোলা’ নামে এ প্রকল্পটি অনুমোদন হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ প্রকল্পের আওতায় জেলার সাত উপজেলার রাস্তাঘাটের অবকাঠামোগত উন্নয়ন, কাঁচা রাস্তা পাঁকাকরণসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নে ব্যায় হবে।

এদিকে, এ খবর জেলার সর্বত্র ছড়িয়ে পড়লে আনন্দ উচ্ছাসে মেতে উঠে ভোলার মানুষ। এ খবর নিশ্চিত করে ভোলা-২ (বোরহানউদ্দিন-দৌলতখান) আসনের এমপি আলী আজম মুকুল জানান, প্রকল্পটি অনুমোদনের ফলে উপকূলীয় দ্বীপজেলা ভোলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন ও যোগাযোগ নেটওয়ার্ক স্থাপনসহ অর্থনীতিতে গতি সঞ্চার হবে। প্রকল্প বাস্তবায়িত হলে ভোলা জেলার জনগণের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের পাশাপাশি দারিদ্র হ্রাসে সহায়ক ভূমিকা পালন করবে।

সূত্র জানায়, প্রকল্পের প্রধান প্রধান কার্যক্রমগুলো হচ্ছে- প্রায় ১৩ কিলোমিটার উপজেলা সড়ক উন্নয়ন, ৪৩০ মিটার উপজেলা সড়কে ব্রিজ ও কালভার্ট নির্মাণ, ২৮ হাজার ৮০০ ঘন মিটার উপজেলা সড়কে মাটির কাজ, ৩৫ কিলোমিটার ইউনিয়ন সড়কে মাটির কাজ, প্রায় ৩৫ কিলোমিটার ইউনিয়ন সড়ক উন্নয়ন, ১১ কিলোমিটার ইউনিয়ন সড়ক উন্নয়ন (আরসিসি), ২৮ হাজার ৮০০ ঘন মিটার ইউনিয়ন সড়কে মাটির কাজ, ৩৯০ মিটার ইউনিয়ন সড়কে ব্রিজ-কালভার্ট নির্মাণ, ২৯৬ কিলোমিটার গ্রাম সড়ক উন্নয়ন, ২০টি গ্রোথ সেন্টার ও গ্রামীণ হাট উন্নয়ন, ২০১ কিলোমিটার সড়ক মেরামত ও রক্ষণাবেক্ষণ, ২ লাখ ২৫ ঘন মিটার খাল পুন:খনন এবং ৯টি ল্যান্ডিং ঘাট ষ্টেশন নির্মাণ।

এছাড়া প্রকল্পটি পাস হওয়ায় তিনি ভোলাবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন। বর্তমান সরকারের আমলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও জেলা সংসদ সদস্যের প্রচেষ্ঠায় একের পর এক উন্নয়নের জোয়ারে ভাসছে দ্বীপজেলা ভোলা। সারাদেশের মধ্যে ভোলাকে সর্বশ্রেষ্ট জেলা ও একটি উন্নয়নের রোল মডেল প্রতিষ্ঠা করতে ব্যাপক কাজ করে যাচ্ছেন তারা।