অ্যাপলের পরবর্তী হ্যান্ডসেট আইফোন-৬ বাজারে আসা নিয়ে ইতোমধ্যে বেশ গুঞ্জন তৈরি হয়েছে। অনেকে বলছেন, আগামী ৯ সেপ্টেম্বর বাজারে আসছে এ হ্যান্ডসেট।

এদিকে, অ্যাপলের স্মার্টওয়াচ ও আইওয়াচও সেপ্টেম্বরেই বাজারে ছাড়া হবে বলে জানা গেছে। প্রতিষ্ঠানটির ঘনিষ্ঠ এক সূত্রের করা ব্লগের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

ব্লগে বলা হয়, আগামী মাসে (সেপ্টেম্বর) অ্যাপল তার পরিধানযোগ্য প্রথম আইওয়াচটি বাজারে ছাড়বে।

যদিও এর আগে এক রিপোর্টে বলা হয়, অ্যাপল তার স্মার্টওয়াচটি অক্টোবরে বাজারে আনছে। তবে বিষয়টি নিয়ে এখনও ধোঁয়াশাই রয়ে গেছে।

সম্প্রতি মর্গান স্ট্যানলির এক প্রতিবেদনে বলা হয়, আইওয়াচের দাম হবে মাত্র তিনশ’ ডলার। আর বিশেষজ্ঞদের ধারণা, প্রতি বছর বিশ্ববাজারে এই আইওয়াচ বিক্রি হবে অন্তত ৬ কোটি।

আইফোন-৬ এ যে গ্লাস ব্যবহার করা হবে, আইওয়াচেও একই গ্লাস ব্যবহার করা হবে বলে প্রতিবেদনে জানানো হয়।

গ্রাহকের চাহিদা বিবেচনায় নিয়ে অ্যাপল তাদের নতুন পণ্য আইওয়াচ তৈরি করছে বিভিন্ন আকারে। বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছে, নানা আকারের এ আইওয়াচে নতুনত্ব ও বৈচিত্র্য বেশ চমকপ্রদ।

নতুন আইওয়াচে ১০টির বেশি সেন্সর নিয়ে আসবে প্রতিষ্ঠানটি। যার মাধ্যমে স্বাস্থ্য ও ফিটনেস সম্পর্কিত আগাম তথ্যও পাওয়া যাবে।

এর আগে, ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, প্রতিষ্ঠানটি প্রাথমিকভাবে প্রতিমাসে ৩০-৫০ লাখ আইওয়াচ তৈরি করবে। এরপর বাজারে ছাড়বে অক্টোবর থেকেই।

কার্ভ আকৃতির ওএলইডি (অর্গানিক লাইট ইমেটিং ডায়ড) ডিসপ্লে সম্বলিত এ আইওয়াচে ব্যবহৃত সেন্সর রক্তের গ্লুকোজ থেকে স্বাস্থ্য সর্ম্পকিত বার্তা দেবে।

এছাড়া, ঘুমানোর সময় কী পরিমাণ ক্যালরি খরচ হয় তাও বলে দেবে এ সেন্সর।

এসব চমকের পাশাপাশি অ্যাপলের নতুন স্মার্টওয়াচে আর কী কী বিস্ময় থাকে তা-ই এখন দেখতে উন্মুখ প্রযুক্তিপ্রেমীরা।