রাজশাহী প্রতিনিধি : ‘এসো গাইডিং করি, সুন্দর জীবন গড়ি’  স্লোগানসহ  নাচ, গান, পিঠা উৎসব ও কবিতা আবৃত্তির মধ্যদিয়ে রাজশাহীর বাঘায় দু’দিনব্যাপী গার্ল গাইডস্ ডে ক্যাম্প ও তাবু-জলসার উদ্বোধন করা হয়েছে।

শনিবার উপজেলার রহমতুল্লাহ্ বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে এ ক্যাম্পের উদ্বোধন ঘোষণা করেন উপজেলার সুযোগ্য নির্বাহী কর্মকর্তা হামিদুল ইসলাম। তিনি উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গার্ল গাইডস্দের সামাজিক  কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত হওয়াসহ গাইড শিক্ষায় শিক্ষিত হওয়ার আহ্বান জানান।

দুপুর ১২টায় বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক পরিমল চন্দ্র সাহার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে নির্বাহী কর্মকর্তা গাইডসদের  উদ্দেশ্যে আরো বলেন, তোমরা যা শিখছো তা অন্যদের মাঝে ছড়িয়ে দাও। একটি কথা মনে রাখবা, প্রচারেই প্রসার। তিনি বলেন, সমাজে এখনো বিভিন্ন জায়গায় যৌতুকসহ বাল্যবিয়ে দেয়া হচ্ছে। এগুলো রোধ কারার দায়িত্ব তোমাদের। মনে রাখতে হবে, গার্ল গাইডস মানেই  হাসিমুখে প্রতিকূল অবস্থার মোকাবেলা করা।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা শফিউর রহমান শফি, দিলারা বেগম, ট্রেইনার গার্ল গাইডস এসোসিয়েসান রাজশাহী এলিজা কায়েস ,সম্পাদিকা গার্ল গাইডস এসোসিয়েশন বাঘাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকবৃন্দ।

জানা যায়, ১৯৯৪ সাল থেকে বাঘার ১৫ টি বিদ্যালয়ের প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী গার্ল গাইডস এর সাথে সম্পৃক্ত হয়ে মাতৃমৃত্যু হার কমানো, যৌতুক ও বাল্যবিয়ে প্রতিরোধ, পড়ালেখা বিষয়ে জ্ঞান, শিশু অধিকার আইন , নারী নির্যাতন ইত্যাদি বিষয় নিয়ে কাজ করে যাচ্ছে। এরফলে উপকৃত হচ্ছে সমাজ এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।