banglanewspaper

মনির হোসেন জীবন, গাজীপুর: বাংলাদেশে প্রথমবারের মত আফ্রিকান জেব্রা শাবকের জন্ম হয়েছে। জন্মের পর থেকেই বাচ্চাটি পার্কের নির্ধারিত এলাকায় মায়ের সাথেই ঘুরে বেড়াচ্ছে। 

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গত রবিবার বিকেলে সম্পূর্ণ প্রাকৃতিক পরিবেশে ওই শাবকের জন্ম হয়েছে বলে মুঠোফোনে ‘বাংলাদেশ নিউজ আওয়ার’কে নিশ্চিত করেছে বঙ্গবন্ধু সাফারী পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার মো. সরোয়ার হোসেন খান। 

বঙ্গবন্ধু সাফারি পার্কের রেঞ্জার মোতালেব হোসেন মুঠোফোনে জানান, গত রবিবার বিকেলে পার্কের অভ্যন্তরে কৃত্রিমভাবে সৃষ্ট প্রাকৃতিক পরিবেশে জন্ম নিয়েছে জেব্রা শাবকটি। জন্মের পর তার মা-ই বাচ্চাটির পরিচর্যা করে দাঁড় করিয়ে তুলেছে। তারপর থেকে বাচ্চাটিকে নিবির পর্যবেক্ষণে রাখা হয়েছে। অন্য কোন জেব্রা গুলোকে মা ও বাচ্চার কাছে আসতে দেয়া হচ্ছে না। তাদের আলাদা রাখা হয়েছে। বাচ্চাটি এখন মায়ের দুধ পান করছে।

পার্কের ব্যবস্থাপক মো. শাহাবুদ্দিন মুঠোফোনে ‘বাংলাদেশ নিউজ আওযার’কে জানান, আফ্রিকা থেকে ২০১৫ সালে এ পার্কে পাঁচটা পুরুষ ও ছয়টি মাদী জেব্রা আনা হয়। এনিয়ে পার্কে জেব্রা পরিবারের মোট সদস্য সংখ্যা হলো ১২। পুরুষরা বাচ্চারা চার বছরে এবং মাদী বাচ্চারা তিন বছর বয়সেই অনেকটা পূর্ণতা লাভ করে। সম্পূর্ণ প্রাকৃতিক পরিবেশে অথবা সংরক্ষিত পর্যাপ্ত খাবারযুক্ত পরিবেশে একটি জেব্রা গড়ে ২০ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে।
 

ট্যাগ: