banglanewspaper

নিজস্ব প্রতিনিধি: রাজধানীসহ সারা দেশে সিটি কর্পোরেশন ও পৌরসভা কর্তৃক বিষ প্রয়োগে কুকুর নিধনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি ও প্রতিবাদ সভা করেছে বেসরকারী একটি সংস্থা।

আজ বেলা ১২টার দিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে শতাধিক পশু প্রেমি মানুষ মানববন্ধনে অংশগ্রহন করে।

‘রবিন হুড দ্যা এনিমেলস রেসকিউয়ার’ নামে একটি সংগঠন এই মানববন্ধনের আয়োজন করে। সংগঠনটির দীর্ঘ দিন ধরে ‘রাস্তার আহত কুকুর বিড়াল খুজে বের করে’ সেবা দিয়ে লালিত পালিত করে থাকে।

সংগঠনের প্রধান সমন্বয়ক তরুণ অভিনেতা আফজাল হোসেন বলেন, ১৯২০ সালের ৪ ও ৭ নং ধারায় বলা আছে নিষ্ঠুর ভাবে প্রাণী হত্যা করা যাবে না। কিন্তু সম্প্রতি রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বিষ প্রয়োগে ছোট-বড় কুকুর হত্যা করছে। যার সাথে সিটি কর্পোরেশন ও পৌরসভার লোকেরা জড়িত। আর এভাবে প্রাণী হত্যা সম্পূর্ণ আইন বিরোধী।

তিনি আরো বলেন, সিটি কর্পোরেশন ও পৌরসভা কুকুরকে বন্ধ্যাকরণ ও জলাতঙ্ক টিকা না দিয়ে এভাবে কুকুর হত্যা আদালত অবমাননার শামিল। কারণ ২০১৪ সালে একটি বেসরকারি সংস্থার রিট আবেদনের প্রেক্ষাপটে কুকুর নিধন বন্ধের নির্দেশ দিয়েছিলো আদালত।

আরেক পশু প্রেমি অভিনেতা লুৎফর রহমান জজ বলেন, "মানুষই বরং বেশি সমস্যা করে কুকুরদের জন্য।’ রাস্তায় থাকা কুকুরেরও বাঁচার অধিকার আছে। কিন্তু বিষ প্রয়োগ করে শত শত কুকুরকে হত্যা করা হচ্ছে। এর তীব্র প্রতিবাদ জানায়। তিনি বলেন, কুকুরের সমস্যা রয়েছে এবং এ সমস্যা সমাধানের জন্য প্রকল্পও আছে। সেটা না করে হত্যা এটা হত্যা মানা যায় না। ‘রাস্তার কুকুর গুলোকে বন্ধুত্বপূর্ণ আচরণ করে কিংবা একটু খাবার দিলেই তারা প্রভু ভক্ত হয়ে ওঠে।’