banglanewspaper

হাবিব সরোয়ার আজাদ : ফেসবুকে থাকা বন্ধুদের প্রতি রইল ভালোবাসা ও শুভেচ্ছা। প্রতি বছরের ন্যায় ১ লা অক্টোবর ২০১৭ খ্রিস্টাব্দের দিনটি ছিল আমার জন্মদিন। কোন বছরই আনুষ্ঠানিকভাবে আমার জন্মদিন পালন করা হয়নি, আর হয়তো ভষিষ্যতেও পালন করা থেকে বিরত থাকার চেষ্টা করব।

ফেসবুকে থাকা আমার বন্ধু ও শুভানুধ্যায়ীদের প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি, যারা আমার জন্ম দিন উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন। ‘জন্মদিন পালন নিয়ে একটি কথা না বলইে পারছি না।

আসলে বছরের যে দিনটি আমার জন্য জন্মদিনের বার্তা বয়ে নিয়ে আসে ঠিক সেদিন-ই আমি চিন্তা করি শেষ ঠিকানা অর্থাৎ কবরে যাবার পথটুকু আমার জীবন থেকে আর কতটুকু দূরত্বে রয়েছে? কতটুকুন সময়-ই-বা আমার হাতে আছে এ পৃথিবী ছেড়ে চলে যাবার পূর্ব মুহুর্ত পর্যন্ত? আর কতটুকু ঈমান-আমল নিয়েই বা যেতে পারব খোদার সান্নিধ্যে? ঠিক তখন মনে করি জন্মদিন পালনের নাম করে যে টাকাটা অপচয় বা ব্যয় করব ঠিক সেই পরিমাণ টাকা দিয়ে যদি কোন অসহায় মানুষকে জামা-কাপড় কিনে দেয়া, তাদেরকে এক বেলা ভালোভাবে আহার করানো, আর্থিক সহযোগিতা কিংবা কোন ভালো কাজে টাকা গুলো ব্যায় করা যায় তাহলে খোদা তাআলা আমার প্রতি রাজি খুশি হয়ে যাবেন।

আমার অবশিষ্ট জীবনের সময়টুকু যেন আপনাদের অনুপ্রেরণা ও সহযোগিতা নিয়ে সত্য ও ন্যায়ের পথে থেকে সাদামাটা জীবন যাপন করেই কাঁটিয়ে যেতে পারি এই দোয়াটুকুই আপনাদের নিকট কামনা করছি বন্ধুগণ। আমার এ কথা গুলো বা লেখাটা পড়ার পর হয়ত অনেকেই বিরক্তিবোধ করবেন এরপরও সবশেষে সবিনয়ে অনুরোধ করব আমার ভুল ত্রুটি হয়ে থাকলে আশা করি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাংলাদেশ নিউজ আওয়ার-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

ট্যাগ: