অবৈধপথে আসা মোবাইল ফোন বন্ধ করতে প্রক্রিয়া শুরু করা হচ্ছে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এ প্রক্রিয়ার বাস্তবায়ন হলে সব অবৈধ মোবাইল ফোন অকার্যকর হয়ে যাবে।

মঙ্গলবার সচিবালয়ে টেলিকম খাতের রিপোর্টারদের সংগঠন ‘টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশে’র (টিআরএনবি) নতুন কমিটি ও সদস্যদের সঙ্গে মতবিনিময়ের সময় এ কথা বলেন প্রতিমন্ত্রী তারানা হালিম। 

প্রতিমন্ত্রী বলেন, ‘বিটিআরসি (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) এবং মোবাইল ফোন আমদানিকারকদের সংগঠন বিএমপিআইএ (বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন) অবৈধপথে আসা মোবাইল ফোন ঠেকাতে ডাটাবেইজ তৈরির উদ্যোগ নিয়েছে। এই প্রক্রিয়ার ফলে বিটিআরসির কাছে থাকা বৈধপথে আসা মোবাইল ফোনের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুপমেন্ট আইডেন্টিটি) নম্বর ছাড়া কোনো মোবাইল ফোন চালু হবে না। ফলে যে হ্যান্ডসেটগুলো অবৈধভাবে আসবে তা অকার্যকর হয়ে যাবে।’

টেলিযোগাযোগ বিভাগের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, আগামী ডিসেম্বর থেকে ফোর জি সেবা চালু হবে। এজন্য তরঙ্গ নিলামের নীতিমালার বিষয়ে অপারেটরদের সিএসআর ফান্ড, কনটেন্ট ফিল্টারিং ইত্যাদি বিষয়ে ব্যাখ্যা দেওয়া হচ্ছে। এতে তারা সন্তুষ্ট হবে বলে মনে করেন প্রতিমন্ত্রী।

এছাড়া আগামী ৩-৪ মাসের মধ্যে এমএনপি সেবা শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেন তারানা হালিম।

টিআরএনবি সভাপতি রাশেদ মেহেদির সভাপতিত্বে সাধারণ সম্পাদক শামীম আহমেদ এবং নেতারা এসময় বক্তব্য রাখেন