banglanewspaper

নিজস্ব প্রতিবেদক: প্রয়াত কবি ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের স্মৃতি রক্ষায় তার নামে একটি সংসদ গঠিত হয়েছে।

কবি হাবীবুল্লাহ সিরাজীকে আহ্বায়ক ও কামাল পাশা চৌধুরীকে সদস্য সচিব করে ‘মাহবুবুল হক শাকিল সংসদ’র ২০১ সদস্যের কমিটি করা হয়েছে।

এরই মাঝে সংসদের পক্ষ থেকে 'মাহবুবুল হক শাকিল পদক' নামে একটি পদক প্রণয়নের সিদ্ধান্ত গৃহীত হয়। এ বছর তরুণ একজন কবিকে বাংলা কবিতায় অনন্য অবদানের জন্য এক লাখ টাকার এই পদক প্রদান করা হবে। ভবিষ্যতে পদকের সংখ্যা ও কর্মব্যপ্তি ক্রমান্বয়ে বর্ধিত হবে।

মাহবুবুল হক শাকিল সংসদ-এর কমিটিতে আহবায়ক ও সদস্য সচিব ছাড়াও দেশের প্রখ্যাত ব্যক্তিবর্গকে তাদের সম্মতি সাপেক্ষে সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাদের মাঝে অন্যতম হলেন অধ্যাপক আনিসুজ্জামান, ড শামসুজ্জামান খান, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, নঈম নিজাম, মোজাম্মেল বাবু, অসীম কুমার উকিল, শফী আহমেদ, নসরুল হামিদ বিপু, একেএম এনামুল হক শামীম, সুভাষ সিংহ রায়, কবি শিহাব সরকার, কবি ফরিদ কবির, কবি ওবায়েদ আকাশ, কবি সাইমন জাকারিয়া, কবি তানিম কবির, ডা উত্তম কুমার বড়ুয়া, ডা মামুন আল মাহতাব স্বপ্নীল, ডা নুজহাত চৌধুরী, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, অঞ্জন রায়, জাহিদ নেওয়াজ খান জুয়েল, গাজী নাসির উদ্দিন খোকন, মুন্নী সাহা, প্রভাষ আমিন, জুলফিকার আলী, ফারজানা রুপা, আশরাফুল আলম খোকন, ইমরান কাদির প্রমুখ উল্লেখযোগ্য।

ট্যাগ: