banglanewspaper

২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অত্যন্ত অদক্ষতার সঙ্গে সম্পন্ন হয়েছিল বলে আবারো নিজের ক্ষোভ ঝাড়লেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মাধ্যমে ঐতিহাসিক পরমাণু সমঝোতা থেকে ট্রাম্প তার সমর্থন তুলে নেবেন বলে আশঙ্কা করা হচ্ছে।

গতকাল রাতে মার্কিন সংবাদ মাধ্যম ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, "আমার দেখা মতে এই সমঝোতা সবচেয়ে অদক্ষতার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে।" তিনি বলেন, "আমরা ইরানকে ১৫,০০০ কোটি ডলার পরিশোধ করেছি। কিন্তু বিনিময়ে আমরা কিছুই পায় নি। পক্ষান্তরে পরমাণু অস্ত্র তৈরির পথে রয়েছে দেশটি।  এছাড়া, ১৭০ কোটি ডলার নগদ অর্থ পরিশোধের কথাই ভাবুন। এ অর্থ পকেট থেকে ঝরে পড়ে গেছে। তাই এটা সবচেয়ে খারাপ চুক্তি। আমরা কিছুই পায় নি। কিছুই পায় নি।" 

ইরানের ইসলামি বিপ্লবের আগে তেহরানকে মার্কিন সামরিক সরঞ্জাম সরবরাহ সংক্রান্ত একটি আইনি বিরোধ নিষ্পত্তির আওতায় সাবেক ওবামা প্রশাসন ইরানকে যে ১৭০ কোটি ডলার অর্থ পরিশোধ করেছিল সেদিকেই ইঙ্গিত করেছেন রিপাবলিকান প্রধান ট্রাম্প।

তবে এর আগে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ফলে বাইরের ব্যাংকগুলোতে দেশটির বাজেয়াপ্ত সম্পদের মূল্য ১৫,০০০ কোটি ডলার বলে ট্রাম্প প্রশাসন যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছেন ইরানি কর্মকর্তারা।

ট্যাগ: