banglanewspaper

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় বদলী পরীক্ষা দেওয়ার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এক শিক্ষার্থীকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

দণ্ডপ্রাপ্ত মো. মনির হোসেন ঢাবির আইন বিভাগ (৩৭তম ব্যাচ) থেকে অনার্স-মাস্টার্স শেষ করেছেন।

মঙ্গলবার বিকাল ৫টায় সাভার উপজেলার সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট প্রণব কুমার ঘোষ ১৯৮০ এর ৩ (খ) ধারয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আইন লঙ্ঘন করায় মনিরকে এ সাজা দেন।

এর আগে (মঙ্গলবার) সকাল ১০টায় ‘এফ’ ইউনিটের দ্বিতীয় শিফটে পরীক্ষা চলাকালীন সময়ে পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের ২ নম্বর রুম থেকে মনিরকে আটক করা হয়।

পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের ২ নম্বর রুমে দায়িত্বে থাকা সহযোগী অধ্যাপক শরিফ হোসেন জানান, ‘পরীক্ষার হলে ঐ পরীক্ষার্থীর ছবির সঙ্গে প্রবেশপত্রের ছবির মিল খুঁজে না পাওয়ায় তাকে আটক করে প্রক্টরিয়াল বডির কাছে হস্তান্তর করি।’

জিজ্ঞাসাবাদের সময় মনির জানিয়েছে, তিনি ‘এফ’ ইউনিটের পরীক্ষায় ওমর ফারুক বাবু (রোল নম্বর ৬২০৩২৫) নামের এক শিক্ষার্থীকে জাবিতে ভর্তি করিয়ে দেওয়ার জন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সেতুর সঙ্গে এক লক্ষ টাকার চুক্তি করেন। পরে চুক্তি অনুযায়ী ভর্তিচ্ছুর ছবি পরিবর্তন করে পরীক্ষায় অংশ গ্রহণ করেন তিনি।

উল্লেখ্য, এর আগে একই অভিযোগে ঢাবি শিক্ষার্থী রাকিবুলকে ৬মাস এবং কুয়েট শিক্ষার্থী কামরুজ্জামান ও জাবি শিক্ষার্থী মোহাইমিনকে এক মাস কারাদ- দেয়া হয়েছে।