banglanewspaper

প্রবাদ আছে, সংসার সুখের হয় রমনীর গুনে। পরবর্তীতে আমরা বুঝেছি__ দুজনের গুনে। সক্রেটিসও বলেছেন__ Virtue is sufficient for happiness. এই গুন বা Virtue কি, তাও তিনি বলেছেন। বলেছেন__ Virtue is knowledge. আরো বলেছেন___ There is only one good = knowledge, one evil = ignorance. অর্থাৎ সুখের জন্য জ্ঞান ও গুন দুই-ই প্রয়োজন। প্রকৃত জ্ঞান থেকেই মূলত অর্জিত বা উৎসরিত হয় জাগতিক যত গুন। 

আমাদের নিজেদেরকে অন‍্যদের সাথে পরিচয় করিয়ে দেবার সবথেকে বড় মাধ্যম হল ’কথা’। ‘কি’ ভাবছি এবং 'কিভাবে' ভাবছি তা বাক‍্যে প্রকাশ যদিও বা না পায়, শব্দের গাঁথুনি ও তার প্রকাশ শৈলীতে যায় না লুকোনো। এই ভাষার এত মহিমা যে, তা শুধু  নিজেদেরকে নয়, আমাদের পরিবার এবং পরিবেশকেও টেনে তুলে আনে সকলের সামনে।

যেমন: কেউ আপনার ব‍্যক্তিত্বে আঘাত করে কথা বললে বা আপনার সাথে বাজে ব্যবহার করলে, এটা ভেবে কষ্ট পাবার প্রয়োজন নেই যে, সে শুধু আপনার সাথেই এমনটা করল। আসলে সে এভাবেই কথা বলতে বলতে বড় হয়েছে। যার  পরিবার তাকে শেখাতে পারে নি, শিক্ষা প্রতিষ্ঠানও  পারে নি, তাকে দু'এক কথায় আপনি কিছু শেখাতে গেলে ব‍্যর্থ হবেন। বরং অপেক্ষা করুন এবং নিশ্চিত থাকুন, নিজেকে সংশোধিত না করলে, তার কর্মফল তাকে আপনার সমান ব‍্যথা ফিরিয়ে দেবেই।

অপরদিকে, যার বেড়ে ওঠার পরিবেশ সুন্দর ও সভ‍্য, সে আপনার কাছ থেকে কষ্ট পেলেও বা আপনাকে মনে মনে ঘৃণা করলেও,  তার প্রকাশভঙ্গি রুঢ় হবে না; সে চাইলেও শেষ মুহূর্তে তার জিহ্বা তাকে বাধা দেবে অভ‍্যস্ত নয় যে! এটাই জ্ঞান, এটাই গুন।

জ্ঞান এবং গুনের মধ‍্যে পার্থক্যের কিছু নাই। গুনী মাত্রই জ্ঞানী। যে অনেক জানে তার কাছে বড় জোর সমৃদ্ধ কিছু তথ্য থাকতে পারে, কিন্তু প্রকৃত জ্ঞান মানুষকে করে বিনয়ী। তাই তো বলা হয়ে থাকে ’ফল ভারে বৃক্ষ সদা নত রয়’। মানুষ হিসেবে আরেকজন মানুষের সাথে যদি ব‍্যবহারের মাত্রাই না জানি, তবে অন‍্য সব জানাই যেন ব‍্যর্থ মনে হয়।

আমাদের চিন্তা-ভাবনা- মানসিকতা,   আমাদের কথা ও ব‍্যবহারে অন‍্যদের অনুভূতিকে স্পর্শ করে। অনেক দিন পরে কারো সাথে যখন আবার দেখা হয়ে যায়, তখন প্রথমেই মনে পড়ে, তার সান্নিধ্যে আমার সর্বশেষ অনুভূতি কেমন ছিল তা। কাজেই এই বিশ্ব-সংসারের সুখের জন্য আমাদের পারস্পরিক আচরণ ও ব‍্যবহারের প্রতি যত্নশীলতার বিকল্প নাই।

 

আশরাফুন নাহার রিতা

অ্যাসিসট্যান্ট জজ, চট্রগ্রাম জজ কোর্ট

এলএলএম ও এলএলবি,

ইসলামী বিশ্ববিদ্যালয়,  কুষ্টিয়া

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাংলাদেশ নিউজ আওয়ার-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

ট্যাগ: