banglanewspaper

দেশের প্রথম সাবমেরিন কেবল মেরামতের কাজ শেষ না হওয়ায় শনিবারও ইন্টারনেটে ধীরগতি থাকতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান জানান, প্রথম সাবমেরিন কেবল মেরামতের কাজ চলায় আজও ধীর গতি থাকবে ইন্টারনেটে। তবে রাতের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে জানান তিনি।

প্রথম সাবমেরিন কেবল মেরামতের কাজ চলাকালে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার মোট তিনদিন ইন্টারনেটে গতি কম থাকবে বলে জানিয়েছিল বিএসসিসিএল। তবে মেরামতের কাজ ঠিক সময়ে শুরু করতে না পারায় তা এখনও শেষ হয়নি।

এদিকে মেরামত চলাকালীন, ব্যান্ডউইথ ঘাটতি মোকাবেলায় বিদেশি কোম্পানি কোজেন্ট থেকে এক মাসের জন্য ৪০ জিবিপিএস ব্যান্ডউইথ আমদানি করেছে বিএসসিসিএল।

গত ১২ বছরের মধ্যে প্রথমবারের মতো সাবমেরিন কেবলের মেরামতের কাজ চলছে। দ্বিতীয় সাবমেরিন ক্যাবল দিয়ে ইন্টারনেট ব্যবস্থা স্বাভাবিক রাখার চেষ্টা করছে বিএসসিসিএল।

বর্তমানে দেশে ইন্টারনেট ব্যান্ডউইথের দৈনিক চাহিদা ৪৭০ জিবিপিএস। এরমধ্যে দু’টি সাবমেরিন ক্যাবল থেকে ২৭০ জিবিপিএস, আর বাকী ২০০ জিবিপিএস আইটিসি কোম্পানির মাধ্যমে আমদানি করা হয়।

ট্যাগ: