banglanewspaper

মনিরুজ্জামান শাহীন: মোবাইল ব্যাংকিং এ সর্তক থাকুন। বড় ধরনের একটা গ্রুপ আপনার জন্য ফাঁদ পেতে রেখেছে। আপনি যে কোন মুহুর্তে সেই ফাদে পা দিতে পারেন। এরা নানা ভাবে আপনাকে প্রতারিত করতে পারে। ইতি মধ্যে আমার বেশকিছু নিকটআত্বিয়, বন্ধু এদের প্রতারণার স্বিকার হয়েছেন। এরা নানা কৌশলে আপনার মোবাইল ব্যাংক এ থাকা টাকা হাতিয়ে নিতে পারে। এদের কাছে আপনার সম্পর্কে সব ধরনের তথ্য আছে। যেমন-আপনার মোবা্ইল এ কি পরিমান অর্থ আছে, আপনি কোনে এড়িয়াতে থাকেন। এক কথায় আপনার বেসিক ইনফরমেশন সব। সো এরা খুব সহজেই আপনাকে কাবু করতে পারে।

আপনাকে কি ধরণের প্রতারনা করতে পারেঃ দেখবেন আপনার মোবাইল এ বিকাশ অথবা অন্য কোন কোম্পানির থেকে একটা পরিমান টাকার ম্যাসেজ আসবে। আপনি যখন চিন্তা করছেন এই টাকা কোথা থেকে অাসছে এর মধ্যে আপনি একটা ফোন পাবেন। এমন হতে পারে আপনি যে এ্যাজেন্টর কাছ থেকে টাকা পাঠিয়েছেন ঐ এ্যাজেন্টর নাম ঠিকানা বলেই আপনাকে প্রথম কাবু করা হবে। এরপর আপনার এ্যাকাউন্টে কতটাকা আছে সেটা ওরা বলবে। এরপর বলবে ভুল করে টাকাটা আপনাকে পাঠিয়ে দেওয়া হয়েছে। তারা অনেক খারাপ পরিস্থিতির মধ্যে আছে দয়া করে যত দ্রূত সম্ভব টাকাটা পাঠিয়ে দিন। আপনি আপনার কোমল হৃদয়ের পরিচয় দিতে গিয়ে ভুল করেও যদি টাকা টা ব্যাক করেন তাহলে আপনি ধরা।

সো বি কেয়ারফুল। কোন অবস্থায় অপরিচিত এবং ১০০%পরিচিত মানুষদের ছাড়া মোবাইলে লেনদেন করবেন না। মোবাইল একাউন্ট এ টাকা জমিয়ে না রাখাই ভাল। 

সবার জন্য শুভ কামনা...

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাংলাদেশ নিউজ আওয়ার-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

ট্যাগ: