banglanewspaper

ডেস্ক রিপোর্ট : এ বছরের তৃতীয় প্রান্তিকে উল্লেখযোগ্য হারে বেড়েছে ফেসবুকের মুনাফা। এর কারণ হলো জুলাই থেকে সেপ্টেম্বরের এই তিন মাসে বিজ্ঞাপন থেকে ফেসবুকের আয় হয়েছে এক হাজার কোটি ডলারেরও বেশি।

তৃতীয় প্রান্তিকে ফেসবুকের এই আয়ের মধ্যে নীট মুনাফা ছিল ৪৭০  কোটি ডলার। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৮০ শতাংশ বেশি।২০১৬ সালের জুলাই-সেপ্টেম্বর মাসে কোম্পানিটির নীট মুনাফা হয় ২৬০ কোটি ডলার।

ফেসবুক কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গতকাল বুধবার ফেসবুক ২০১৭ সালের তৃতীয় প্রান্তিকে তাদের আয়ের পরিমাণ জানিয়েছে। গত বছরের তৃতীয় প্রান্তিকের তুলনায় এ বছর ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার খরচও ৩৫ শতাংশ বেড়েছে।

এছাড়া ব্যবহারকারীর সংখ্যাও বেড়েছে ফেসবুকের। ৩ দশমিক ১৯ শতাংশ বেড়ে বর্তমানে মাসিক সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২০৬ কোটি। প্রতিদিন সক্রিয় থাকেন ১৩ কোটি ৭০ লাখ ব্যবহারকারী।

তৃতীয় প্রান্তিকে প্রায় আড়াই হাজার নতুন কর্মী নিয়োগ দিয়েও তারা রেকর্ড গড়েছে। ফেসবুকের পরিকল্পনা অনুযায়ী, সাইটটিতে নিরাপত্তা বাড়াতে ২০১৮ সালের শেষ নাগাদ আরও ১০ হাজার কর্মী নিয়োগ দেওয়া হবে।

এদিকে, তৃতীয় প্রান্তিকে আয়ে বড় উল্লম্ফন দেখা গেলেও চতুর্থ প্রান্তিকের আয়ে সাম্প্রতিক বিভিন্ন ঘটনাবলির প্রভাব পড়তে পারে। এর ফলে চলতি প্রান্তিকের আয় কমতে পারে বলেও আশংকা প্রকাশ করেছেন মার্ক জাকারবার্গ।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় রাশিয়া থেকে প্রকাশিত বিভিন্ন বিজ্ঞাপনের কারণে বেশ চাপে আছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এসব বিজ্ঞাপনের ব্যাপারে তদন্ত চালিয়ে যাচ্ছে দেশটির কংগ্রেস।

ট্যাগ: