banglanewspaper

এখন থেকে দেশের নাগরিকরা কোনো রকম ঘোষণা ছাড়াই পাঁচ হাজার মার্কিন ডলার পরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে রাখতে পারবেন। আজ সোমবার কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনটি বৈদেশিক মুদ্রায় লেনদেন করা সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

বৈদেশিক মুদ্রার ঘোষণা ফরমে এজন্য সংশোধনী আনা হয়েছে। সংশোধিত এফএমজে (ফরেন মানি অ্যান্ড জুয়েলারি) ফরমে বলা হয়, কোনো ঘোষণা প্রদান ব্যতিরেকে বাংলাদেশি নাগরিকরা অনধিক পাঁচ হাজার মার্কিন ডলার সঙ্গে রাখতে পারবেন। পাশাপাশি বাংলাদেশ থেকে বিদেশ যাওয়ার সময় সঙ্গে এই পরিমাণ অর্থ বহন করতে পারবেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই পরিমাণের বেশি যেকোনো অংক নিবাসী বাংলাদেশিদের ক্ষেত্রে বাংলাদেশে আগমনের ৩০ দিনের মধ্যে টাকায় ভাঙাতে হবে। অথবা প্রযোজ্য ধরনের বৈদেশিক মুদ্রা হিসাবে জমা করতে হবে।

এক্ষেত্রে বাংলাদেশি নাগরিকদের অনুকূলে তাদের নিজ নিজ ব্যক্তিগত ভ্রমণ বা ব্যবসায়িক ভ্রমণ কোটা বা বিদেশে চিকিৎসা গ্রহণ বা উচ্চ শিক্ষার্থে বিদেশ গমন বা অন্যান্য বিশেষ বা সাধারণ অনুমোদন মোতাবেক ছাড়যোগ্য বিদেশি মুদ্রা থেকে প্রতিবার ভ্রমণে যাত্রীপিছু অনধিক পাঁচ হাজার ইউএস ডলার নগদ নোট আকারে ইস্যু করা যাবে। সে ক্ষেত্রে বিদেশি মুদ্রা লেনদেন নীতিমালা ২০০৯-এর সংশ্লিষ্ট ধারায় নির্দেশনা পরিপালন করার কথা বলা হয়েছে ব্যাংকগুলোকে।

ট্যাগ: