banglanewspaper

অ্যাপ ভিত্তিক মোটরসাইকেল সেবাদাতা বাংলাদেশি প্রতিষ্ঠান পাঠাওতে বিনিয়োগ করছে ইন্দোনেশিয়ার পরিবহন ভিত্তিক স্টার্টআপ গো-জেক। 

এক প্রতিবেদনে বিনিয়োগ সংক্রান্ত এ তথ্য জানিয়েছে প্রযুক্তি বাণিজ্য ভিত্তিক সংবাদমাধ্যম ডিল স্ট্রিট এশিয়া।

ডিল স্ট্রিট এশিয়া’র প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক সপ্তাহ আগেই বিনিয়োগের বিষয়টি চূড়ান্ত হয়েছে। এর অংশ হিসেবে সিরিজ এ রাউন্ডে পাঠাও পেয়েছে ২০ লাখ ডলার।

এই বিনিয়োগের বিনিময়ে বাংলাদেশি স্টার্টআপটিতে সামান্য অংশীদারিত্ব লাভ করেছে গো-জেক। 

তবে ডিল স্ট্রিট এশিয়া থেকে পাঠাও এবং গো-জেকের সাথে যোগাযোগ করা হলে তারা এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়। এর আগে এক প্রতিবেদনে পোর্টালটি জানিয়েছিল বাংলাদেশি স্টার্টআপে বিনিয়োগ করার পরিকল্পনা করছে গো জেক। গো-জেক পাঠাওয়ের ক্ষুদ্র একটি শেয়ার ক্রয় করেছে। কেননা পাঠাও এর বেশিরভাগ হোল্ডিং বিক্রি করতে রাজি হয়নি। 

বাজার বিশ্লেষকরা মনে করেন, ‘এই বিনিয়োগ বিনিময়ের ফলে বাংলাদেশি স্টার্ট আপটি ‘পাঠাও’তে কিছুটা অংশীদারি লাভ করেছে গো-জেক।

ইন্দোনেশিয়ায় স্টার্টআপ অ্যাপ গো-জেকের মাধ্যমে বাইক, গাড়ি ও ট্রাক পাওয়া যায়। গো-জেকের হিসাব অনুযায়ী ইন্দোনেশিয়ায় তাদের নিবন্ধিত চালকের সংখ্যা দুই লাখের বেশি।

জানা গেছে, গো-জেকে বিনিয়োগের অংশীদার হিসেবে আছে চীনা বৃহৎ গেমিং প্রতিষ্ঠান টেনসেন্ট। পাঠাওতেও টেনসেন্ট বিনিয়োগ করতে আগ্রহী বলে জানিয়েছে গো-জেক।

বাংলাদেশে পাঠাও ২০১৫ সালে একটি কুরিয়ার সার্ভিস কোম্পানি হিসেবে যাত্রা শুরু করেছিল। ২০১৬ সালে পাঠাও চালু করে বাইক রাইড শেয়ারিং সার্ভিস। এ বছর বাইকের পাশাপাশি এতে গাড়িও যুক্ত করা হয়েছে।

ট্যাগ: Banglanewspaper পাঠাও গো-জেক