banglanewspaper

পৃথিবীর কাছে আসছে চাঁদ। কাছে আসার এই মহাজাগতিক ঘটনাকে বলা হয় সুপারমুন। দুর্লব এই ঘটনা দেখার সৌভাগ্য হবে শিগগিরই। আগামী তিনটি পূর্ণিমাতেই চাঁদ থাকবে পৃথিবীর কাছাকাছি। 

পূর্ণিমার চাঁদকে এর ফলে একটু বেশি বড় ও উজ্জ্বল দেখাবে বলে জানাচ্ছেন জ্যোতির্বিজ্ঞানীরা।প্রথমটি দেখা যাবে আজ রবিবার। একে ‘সুপারমুন’ আখ্যা দিয়ে ইতিমধ্যেই হইচই শুরু হয়েছে। বিজ্ঞানীরা এ-ও বলছেন, পরপর তিনটি পূর্ণিমায় এমন নজির খুব কমই আছে।

আজ, রবিবার পূর্ণিমা। সেই সঙ্গে উপবৃত্তাকার কক্ষপথে পাক খেতে খেতে পৃথিবীর কাছাকাছি চলে আসবে চাঁদ।

টাইমঅ্যান্ডডেট ডটকমের মতে, আজ রাত ৯টার বেজে ১৬ মিনিটে এই সুপারমুন দেখার সেরা সময়। এ সয়ম চাঁদ অনেক নিচে নেমে আসবে। এ কারণে প্রায় ১৪ শতাংশ বড় দেখাবে চাঁদকে। সেই চাঁদ প্রতিদিনের চেয়ে অনেক বেশি উজ্জ্বল ও গোলাকার থালার মতো দেখাবে। সুপারমুনের কারণে চাঁদের উজ্জ্বল্যের পরিমাণ বেড়ে যায় প্রায় ৩০ শতাংশ।

নাসার বিজ্ঞানীরা বলছেন, এ বছরে এটাই প্রথম ও শেষ সুপারমুন। রোববারের পর আগামী বছরের প্রথম দিন ও ৩১ জানুয়ারি ফের সুপারমুন দেখা যেতে পারে।

জোতির্বিজ্ঞানীদের মতে, সুপারমুন সৌরজগতের এক মহাজাগতিক বিষয় হলেও বিশ্ববাসীর কাছে নতুন কিছু নয়। প্রায় প্রতিবছরই একটা সময় চাঁদ ও পৃথিবী তার নিজ কক্ষপথে প্রদক্ষিণের সময় সবচেয়ে কাছে চলে আসে। এর ফলে চাঁদ যখন স্বাভাবিকের চেয়ে অনেক বড় দেখায় তখনই সুপারমুন হিসেবে অভিহিত করা হয়।

ট্যাগ: Banglanewspaper সুপারমুন