banglanewspaper

হৃদরোগের ঝুঁকি কমাতে খাবারের সঙ্গে বাদাম যুক্ত করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, প্রতিদিন অন্তত ২০ গ্রাম বাদাম খেলে হৃদরোগের ঝুঁকি অনেকটা কমে যায়।

ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিকিৎসা বিজ্ঞানীদের প্রকাশিত ২৯টি হৃদরোগ বিষয়ক গবেষণালব্ধ রিপোর্ট বিশ্লেষণ করে সম্প্রতি একদল গবেষক জানান, প্রতিদিন ২০ গ্রাম সমপরিমাণ একমুঠ বাদাম খেলে করোনারি হার্ট ডিজিজ হওয়ার ঝুঁকি ৩০ ভাগ কমে যায়। ১২ হাজার করোনারি হার্ট ডিজিজ, ৯ হাজার স্ট্রোক, ১৮ হাজার কার্ডিওভাসকুলার রোগ ও ক্যান্সার এবং ৮৫ হাজারের বেশি মৃত্যুর ঘটনা নিয়ে বিশ্বব্যাপী ৮ লাখ ১৯ হাজার লোকের ওপর গবেষণা চালিয়ে চিকিৎসাবিজ্ঞানীদের ওই রিপোর্টগুলো প্রকাশিত হয়।

গবেষকরা বলছেন, খাবারের সঙ্গে বাদাম মিশিয়ে খেলে হৃদরোগের ঝুঁকি এড়ানো যায়। হার্ট অ্যাটাক ও স্ট্রোক থেকে দূরে থাকা যায়। তাই খাদ্য তালিকায় নিয়মিত বাদাম রাখা দরকার। খাবারের সঙ্গে অনেক ধরনের বাদামের মধ্যে চিনাবাদাম, কাঠবাদাম, পেস্তাবাদাম ও কাজুবাদাম যুক্ত করতে পারেন। চিনা বাদামে প্রোটিন বেশি থাকায় এটি হৃদরোগীদের জন্য উপকারী। শরীরে রক্ত চলাচল সাহায্য করে।

কাঠবাদামে ভিটামিন ই, ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম থাকায় শরীরের হাড় শক্ত ও মজবুত করে। হৃদরোগ যাদের আছে, তারা এ থেকে উপকার পেতে পারেন। ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম ও জিঙ্ক থাকায় কাজুবাদাম শরীরের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। পেস্তাবাদামে প্রচুর পরিমাণ চর্বি থাকে। ফলে শরীরে শক্তি জোগায় পেস্তাবাদাম।

ট্যাগ: Banglanewspaper হৃদরোগ ঝুঁকি কমায় বাদাম