banglanewspaper

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে একটি বাস টার্মিনালে বিস্ফোরণের ঘটনার সঙ্গে বাংলাদেশি বংশোদ্ভূত ব্যক্তি জড়িত বলে সন্দেহের কথা জানিয়েছে পুলিশ।

সোমবার (১১ ডিসেম্বর) স্থানীয় সময় সকালে শহরের ৪২তম স্ট্রিট ও অষ্টম অ্যাভিনিউয়ে বন্দর কর্তৃপক্ষের বাস টার্মিনালে এ বিস্ফোরণ হয়। এতে অন্তত চারজন আহত হয়েছেন। হামলাকারী সন্দেহে আহত অপর একজনকে আটক করেছে পুলিশ। তার নাম আকায়েদ উল্লাহ; বয়স ২৭।

নিউইয়র্ক পুলিশ জানিয়েছে, টার্মিনালের মাটির নিচে সম্ভবত পাইপ বোমা বিস্ফোরণ করা হয়েছে। নিউইয়র্কের ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়েছে, মারা যাওয়ার মতো গুরুতরভাবে কেউ আহত হয়নি। তবে ওই এলাকা এড়িয়ে চলার নির্দেশ দেয়া হয়েছে।

এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেফতার করা ওই ব্যক্তির বয়স ২৭ বছর। বিস্ফোরণে গুরুতর জখম হয়েছেন তিনি এবং তার শরীরের বেশ কিছু জায়গা পুড়ে গেছে। সন্দেহভাজন ওই ব্যক্তি বাংলাদেশের নাগরিক। তার নাম আকায়েদ উল্লাহ।

নিউইয়র্ক পুলিশের সাবেক কমিশনার বিল ব্রাটন জানান, ওই ব্যক্তি সম্ভবত ইসলামিক স্টেটের (আইএস) দ্বারা প্রভাবিত। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।

ফক্স নিউজের খবরে বলা হচ্ছে আইসিসের আদর্শে বিশ্বাসী আকায়েদ উল্লাহ পোর্ট অথরিটি বাস টার্মিনালের ভেতরে একটি পাইপ বোমার বিস্ফোরণ ঘটায়। সপ্তাহান্ত শেষে প্রথম কর্মদিবসের সকাল সাড়ে ৭টায় এখানে ছিলো অনেক মানুষের ভীড়।

বিস্ফোরণের ফলে সেখানে হৈ-হুল্লোড় শুরু হয়। দ্রুত সবাইকে ওই এলাকা থেকে সরিয়ে দেয় পুলিশ। হুড়োহুড়িতে কয়েকজন আহত হয়।

যে ধরনের বিস্ফোরক ও ডিভাইস ব্যবহার করা হয় সেটি খুব নিম্ন প্রযুক্তির ছিলো বলেও পুলিশের বরাত দিয়ে জানায় ফক্স নিউজ।

বিস্ফোরণে আকায়েদ উল্লাহ নিজেই মারাত্মক আহত হয়। এছাড়া আরও তিনজন সামান্য আহত হয়েছেন।

হোয়াইট হাউসের প্রেস সচিব সারাহ হুকাবে জানান, এ ব্যাপারে বিবৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া নিউইয়র্ক শহরের মেয়র বিস্ফোরণের ব্যাপারে আলাদাভাবে বিবৃতি দিয়েছেন।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এবিসি নিউজকে বলেছেন, সন্দেহভাজন একজনকে গ্রেফতার করা হয়েছে। বর্তমানে পুলিশি হেফাজতে আছেন তিনি।

পুলিশ আরও জানিয়েছে, সন্দেহভাজন ওই ব্যক্তির কাছে কিছু ডিভাইস পাওয়া গেছে। গ্রেফতার করা না হলে তিনি দ্বিতীয় বিস্ফোরণ ঘটাতে পারতেন।

 

ট্যাগ: Banglanewspaper নিউইয়র্ক বাংলাদেশি আটক যুক্তরাষ্ট্র