banglanewspaper

আবু সাইদ, সাতক্ষীরা: সম্প্রতি নিম্ন চাপের ফলে সৃষ্ট বৃষ্টিপাতে ব্যাপক ক্ষয়-ক্ষতির সম্মুখীন হয়েছে জেলার অধিকাংশ ইট ভাটা মালিকেরা। অসময়ে বৃষ্টিতে তলিয়ে গেছে জেলা শতাধিক ইটভাটার পাড়ান। নষ্ট হয়েছে লক্ষ-লক্ষ প্রস্তুতকৃত কাঁচা ইট। মাথায় হাত উঠেছে ইটভাটা মালিকদের।

উদ্বিগ্ন হয়ে পড়েছেন জেলার ইটভাটা মালিকরা সাতক্ষীরা জেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম জানান, অসময়ে বৃষ্টির কারণে জেলা ইটভাটা গুলো পানিতে তলিয়ে গেছে। এতে করে লক্ষ-লক্ষ প্রস্তুতকৃত কাঁচা ইট নষ্ট হয়েছে। স্বরণকালের ভয়াবহ ক্ষতির সম্মুখীন হয়েছে ইটভাটা মালিকেরা। অনেক ভাটা মালিকেরা ব্যাংক থেকে লক্ষ লক্ষ টাকা ঋণ নিয়েছেন ব্যবসা পরিচালনা করার জন্য। কিন্তু বছরের শুরুতেই এ
বড় ধরনের ধাক্কায় সর্বশান্ত হয়ে গেছেন তারা। কিভাবে ঋণ পরিশোধ করবে আর কিভাবেই বা নতুন করে ব্যবসা পরিচালনা করবেন ভাটা মালিকেরা। অনেকেই ইতিমধ্যেই দিশেহারা হয়ে পড়েছে।

তিনি আরো জানান, জেলায় প্রায় এক’শ ইট ভাটার মালিকেরা এখন দিশেহারা। প্রতিটি ভাটা মালিক ব্যাবসার শুরুতেই ২০ থেকে ২৫ লাখ টাকার ক্ষতির সম্মুখিন হয়েছে। অনেক ভাটা মালিকের পক্ষে ক্ষতি কাটিয়ে ওঠা প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

এদিকে হটাৎ বৃষ্টিপাতের ফলে ক্ষয়ক্ষতির কারনে জেলার সরকারি-বেসরকারি উন্নয়নমূলক কর্মকান্ডে ইটের সংকট দেখা দিতে পারে। রাজস্ব আদায়ে ঘাটতির সম্ভাবনা রয়েছে বলে অনেক ভাটা মালিক মন্তব্য করেছেন। এ ব্যাপারে ভাটা মালিকরা সংশ্লিষ্ট প্রশাসন ও ঋণ প্রদানকারী ব্যাংক বিমা কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

ট্যাগ: Banglanewspaper সাতক্ষীরা বৃষ্টিতে ব্যাপক ক্ষতি ইট ভাটা মালিক