banglanewspaper

ডেস্ক রিপোর্ট : পৃথিবীর সব দেশেই আইন রয়েছে। আইনগুলো মানুষের সুবিধার জন্য তৈরী করা। কিন্তু বিভিন্ন দেশে কিছু আইন রয়েছে যা শুনলে আপনার  অবশ্যই হাসি পাবে। এরকম কিছু হাস্যকর আইন জেনে নিন আজ।

১.আমেরিকার আইওয়াতে যদি আপনি থাকেন, আর তার সঙ্গে আপনার যদি একখানা তাগড়াই গোঁফ থাকে, তাহলে তা সুখবর নয়। কারণ, সেখানকার নিয়ম অনুযায়ী যদি আপনার গোফ থাকে তবে আপনি প্রকাশ্যে আপনার স্ত্রীকেও চুমু খেতে পারবেন না!

২. ম্যাসাচুসেটস-এ এমনই আরও একটি হাস্যকর আইন রয়েছে। শারীরিক সম্পর্কের সময় কোনও মহিলা পুরুষের উপর উঠতে পারবেন না।

৩. ভারমন্টে বিবাহিত বৃদ্ধাদের বড়ই মুশকিল। বিশেষত যদি তাদের দাঁতের সমস্য থাকে এবং তার বিহিত করতে নকল দাঁতের আশ্রয় নেন। কারণ, সেখানকার আইন অনুযায়ী প্রত্যেক বার নকল দাঁত লাগানোর জন্য নাকি স্বামীর অনুমোদন প্রযোজন।

৪. আমেরিকারই অন্য একটি প্রদেশ ওরেগনে এমনই এক নিয়ম রয়েছে। সে প্রদেশের সরকার নিয়ম করেছে, শরীরিক মিলনের সময় মহিলা বা পুরুষ কেউই 'অশালীন' শব্দ ব্যবহার করতে পারবেন না। কিন্তু অশালীনতার তালিকায় কী কী রয়েছে, তা নিয়ে সরকার পরিষ্কার করে কিছু জানায়নি।

৫. ইতালির মিলান শহরে গোমড়ামুখো থাকা যাবে না। এখানকার বাসিন্দাদের সবসময় হাসিমুখে থাকতে হবে। তবে অন্ত্যেষ্টিক্রিয়া আর হাসপাতালে রোগী দেখার সময় ছাড় রয়েছে। অন্যসময় গোমড়ামুখে থাকলে রীতিমতো জরিমানা গুনতে হবে!

৬. আপনি যদি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার বাসিন্দা যদি হন, বায়ু ছাড়ার জন্যও আইন মানতে হবে আপনাকে। আপনি হয়তো রাস্তায় আছেন, পেটে প্রচণ্ড বাতাসের চাপ। বায়ু ছাড়তে হবে। ঠিক আছে ছাড়ুন, তবে তার আগে ঘড়িটা দেখে নিন। কারণ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ৬টা থেকে পাবলিক প্লেসে বায়ু ত্যাগ করা অপরাধ।

৭. অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম প্রদেশ ভিক্টোরিয়ায় অনুমোদিত ইলেক্ট্রিশিয়ান ছাড়া ইলেকট্রিক বাতি পরিবর্তন করা যাবে না। যে কেউ নষ্ট বাতিটি খুলে ভালোটি লাগাতে পারবেন না। অন্যথায় আপনাকে জরিমানা গুণতে হবে ১০ অস্ট্রেলীয় ডলার।

৮. ২০০৭ সালে পাশ হওয়া এ আইনটি ব্রিটেনের সবচেয়ে হাস্যকর আইন হিসেবে ভোট পেয়েছিল। কারণ এ আইন অনুসারে ব্রিটিশ পার্লামেন্ট এলাকায় মারা যাওয়াটাও নাকি অপরাধ! অর্থাৎ আপনি সংসদ সদস্য নির্বাচিত হতে পারেন, তবে আজরাইলকে সংসদ এলাকায় আসতে নিষেধ করতে হবে।

৯. যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে সন্ধ্যা ৭টার পর গাধাকে গোসল করানো অপরাধ।

১০. মনের ভুলে গাড়িতে পেট্রোল ভরেননি, মাঝপথেই তেল শেষ! জার্মানির অটোবাহন সড়কে এই কাণ্ড ঘটালে কিন্তু আপনাকে নগদ জরিমানা গুণতে হবে।

১১. জাপানের সুমো কুস্তিগির ছাড়া অন্যদের মোটা হওয়া জাপানে আইনগতভাবে নিষিদ্ধ। ২০০৯ সালে একটি আইনে জাপানি নারী ও পুরুষদের কোমরের মাপ নির্দিষ্ট করে দেয়া হয়েছে।  এই আইন অনুযায়ী, ৪০ বছরের উর্ধ্বে পুরুষদের কোমর ৩১ ইঞ্চির বেশি হতে পারবে না, আর নারীদের বেলায় সর্বোচ্চ ৩৫ ইঞ্চি।

১২. ফ্লোরিডায় একটি মজার নিয়ম চালু রয়েছে। সেখানে সন্ধ্যা ৬টার পর প্রকাশ্যে 'প্রশ্রাব' করা যাবে না! একটাই শান্তনা, এই নিয়ম শুধু বৃহস্পতিবারের জন্য প্রযোজ্য।

১৩. মনে করুন গভীর রাতে টয়লেট চেপেছে। কিচ্ছু করার নেই। ভোরের আলো ফোটা পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ সুইজারল্যান্ডে রাত ১০টার পর টয়লেটে ফ্ল্যাশ করা বেআইনি। সরকার একে শব্দ দূষণ বলে গণ্য করে।

ট্যাগ: Banglanewspaper আইন