banglanewspaper

ক্রীড়া ডেস্ক : ইংল্যান্ডের সবচেয়ে সফল টেস্ট ব্যাটসম্যান অ্যালিস্টার কুক। কিন্তু বেশ কিছুদিন ধরেই হাসি নেই তার ব্যাটে। হাসি ছিল না ইংল্যান্ডেরও। অবশেষে স্বরূপে ফিরলেন কুক, চেনারূপে দেখা মিলল ইংলিশদেরও। সাবেক অধিনায়কের ক্লাসিক সেঞ্চুরিতে ঘুরে দাঁড়িয়ে অ্যাশেজে হোয়াইটওয়াশ এড়ানোর পথ খুঁজছে সফরকারীরা।

অ্যাশেজের চতুর্থ টেস্টে দ্বিতীয় দিন লাঞ্চের পর ৩২৭ রানে গুটিয়ে গেছে অস্ট্রেলিয়া। জবাবে ইংল্যান্ডও প্রতিরোধ দিতে হিমশিম খাচ্ছিল শুরুতে। তবে ওপেনার অ্যালিস্টার কুকের সেঞ্চুরিতে দিনটা নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড।

প্রথম ইনিংসে দ্বিতীয় দিন শেষে ২ উইকেট হারিয়ে ১৯২ রান তুলে ফেলেছে সফরকারীরা। ইংল্যান্ড এখনও পিছিয়ে ১৩৫ রানে। কুক ব্যাট করছেন ১০৪ রানে। সঙ্গে আছেন ইংলিশ অধিনায়ক জো রুট (৪৯)।

বুধবার ব্যাটিং করতে নেমে দলীয় ৩৫ রানে ওপেনার মার্ক স্টোনম্যানকে হারায় ইংল্যান্ড। দ্বিতীয় উইকেটে কুক আর জেমস ভিন্সের ব্যাটে ধাক্কা সামলানের চেষ্টা করে তারা। দুজন দ্বিতীয় উইকেটে তোলেন ৪৫ রান।

দলীয় ৮০ রানে ভিন্স বিদায় নিলে চাপে পড়ে ইংলিশরা। সেখান থেকে দেয়াল হয়ে দাঁড়ান কুক ও অধিনায়ক রুট। তৃতীয় উইকেটে দুজনে অবিচ্ছিন্ন ১১২ রানের জুটি গড়েছেন। ফলে স্বস্তির নিঃশ্বাস ফেলছে সফরকারীরা।

কুক তুলে নেন ক্যারিয়ারের ৩২তম সেঞ্চুরি। টেস্টে সর্বাধিক শতকের তালিকায় অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহের সঙ্গে যৌথভাবে সপ্তম স্থানে এখন তিনি।

এছাড়া এই সেঞ্চুরির ফলে টেস্টের সর্বোচ্চ রানসংগ্রাহক তালিকায় শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক ব্যাটিং আইকন মাহেলা জয়াবর্ধনেকে (১১,৮১৪) ছাড়িয়ে গেছেন কুক। উঠে এসেছেন অষ্টম স্থানে। ওয়েস্ট ইন্ডিজের শিবনারায়ণ চন্দরপলকেও (১১,৮৬৭) টপকে যাওয়ার পথে এই বাঁহাতি ওপেনার। ১৫,৯২১ রান নিয়ে সবার শীর্ষে শচীন টেন্ডুলকার।

ট্যাগ: Banglanewspaper অস্ট্রেলিয়া ইংল্যান্ড অ্যাশেজ অ্যালিস্টার কুক সেঞ্চুরি