banglanewspaper

ডিজিটাল কারেন্সি বিটকয়েনসহ ভার্চুয়াল মুদ্রা কোনো দেশের নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ দ্বারা স্বীকৃত নয়। ফলে গ্রাহকরা এসব মুদ্রার সম্ভাব্য আর্থিক ও আইনগত ঝুঁকির সম্মুখীন হতে পারেন। এ ধরনের মুদ্রায় লেনদেন ও প্রচারণা থেকে বিরত থাকতে সতর্ক করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে এ বিষয়ে একটি সতর্কীকরণ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক থেকে জানানো হয়, অনলাইন ভিত্তিক ভার্চুয়াল মুদ্রা তথা বিটকয়েন, ইথেরিয়াম, রিপ্পল ও লিটকয়েন বিভিন্ন বিনিময় প্ল্যাটফর্মে লেনদেন হচ্ছে। এসব ভার্চুয়াল মুদ্রা কোনো দেশের বৈধ কর্তৃপক্ষের ইস্যু করা বৈধ মুদ্রা নয়। ফলে এর বিপরীতে কোনো আর্থিক দাবির স্বীকৃতিও নেই।

 

নামবিহীন বা ছদ্মনামে প্রতিসঙ্গীর সঙ্গে অনলাইনে ভার্চুয়াল মুদ্রায় লেনদেনের দ্বারা মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ সম্পর্কিত আইনের লঙ্ঘন হতে পারে।

এতে আরও বলা হয়েছে, অনলাইন নেটওয়ার্কের মাধ্যমে ভার্চুয়াল মুদ্রায় লেনদেনকারী গ্রাহকরা ভার্চুয়াল মুদ্রার সম্ভাব্য আর্থিক ও আইনগত ঝুঁকিসহ বিভিন্ন ঝুঁকির সম্মুখীন হতে পারেন। সম্ভাব্য আর্থিক ও আইনগত ঝুঁকি এড়ানোর লক্ষ্যে বিটকয়েনের মতো ভার্চুয়াল মুদ্রায় লেনদেন বা এসব লেনদেনে সহায়তা প্রদান ও প্রচার থেকে বিরত থাকার জন্য বলা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বিভিন্ন ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে দেশে বিটকয়েনের লেনদেন হচ্ছে। যার কোনো কোনো নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক অনুমোদিত নয়। ফলে মানুষের আর্থিক ক্ষতির সম্ভাবনা রয়েছে। তাই এ ধরনের অবৈধ মুদ্রার লেনদেন না করতে সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক।

 

ট্যাগ: Banglanewspaper বিটকয়েন বাংলাদেশ ব্যাংক