banglanewspaper

আখাউড়া (ব্রাক্ষণবাড়িয়া) প্রতিনিধি: ২০১৮ সালের শিক্ষা বছরের প্রথম দিনে আখাউড়া উপজেলার প্রাথমিক মাধ্যমিক ও মাদ্রাসা পর্যায়ে ৪ লাখ ১৪ হাজার  ‘৩শ ৯৪ হাজার বই বিতরণ করা হবে।

এরই মধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান বা তাদের প্রতিনিধিদের কাছে বুধবার ওইসব নতুন বই বিতরণ কার্যক্রম আনুষ্ঠিানিক ভাবে শুরু হয়েছে।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, পৌর শহরসহ উপজেলার ৫টি ইউনিয়নে সরকারি প্রাথমিক বিদ্যালয় ৫৪টি, মাধ্যমিক বিদ্যালয় ১৬টি ও ৬টি মাদ্রাসা রয়েছে। উপজেলা পরিষদ থেকে শিক্ষা অফিসের লোকজন এসব বই প্রতিষ্ঠানের প্রধান বা তাদের প্রতিনিধিদের কাছে তুলে দেন।

প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে ৫ম শ্রেণি পযর্ন্ত চাহিদা দেওয়া হয়েছে ১লাখ ৩৯হাজার ৭শ ৪০টি বই। প্রথম শ্রেণিতে রয়েছে ৫হাজার ৬শ ৮০, ২য় শ্রেণিতে ৫হাজার ৯শ, ৩য় শ্রেণিতে ৬হাজার, ৪র্থ শ্রেণিতে ৬হাজার ৮শ ও ৫ম শ্রেণিতে ৫হাজার ৭শটি বই রয়েছে।

অপরদিকে মাধ্যমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণি পযর্ন্ত চাহিদা দেওয়া হয়েছে ২লাখ ২২হাজার ৭শ ৪০টি বই। ৬ষ্ঠ শ্রেণিতে রয়েছে ৩ হাজার ৯শ ৪৮, ৭ম শ্রেণিতে ৩হাজার ৬শ ৪০, ৮ম শ্রেণিতে ৩হাজার৪শ ৪২, ৯ম শ্রেণিতে ৩হাজার ৬২ টি বই রয়েছে।

তাছাড়া মাদ্রাসায় চাহিদা দেওয়া হয়েছে ৪৭ হাজার ৬শ ১৪টি বই। এরই মধ্যে এবতেদায়িতে রয়েছে ১৪ হাজার ৩শ ২০টি, দাখিল পর্যায়ে ৩৩ হাজার ২শ ৯৪টি বই রয়েছে।

চাহিদার প্রায় শতভাগ বই ঢাকা থেকে উপজেলা পর্যায়ে পৌছে গেছে। ইতিমধ্যে বিদ্যালয়ের প্রধান বা তাদের প্রতিনিধিদের কাছে পৌছে দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে।

তারাগন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মৌসুমী আক্তার বলেন, বার্ষিক পরীক্ষা শেষ হওয়ার পর নতুন বই এর জন্য অপেক্ষায় আছি। এক সঙ্গে অনেকগুলো নতুন বই আর গন্ধ এর মজাই রয়েছে আলাদা। বছরের প্রথম দিনে নতুন বইয়ের ব্যবস্থা করায় সরকারকে ধন্যবাদ জানায়।

অভিভাবক মো. নিজাম উদ্দিন বলেন আমাদের সময় বোড বই পাওয়া খুবই কঠিন ছিল। লাইব্রেরিতে এক সঙ্গে সব বই পাওয়া যেতো না। এজন্য অনেক সময় চলে যেতো। কিন্তু সরকার এক সঙ্গে বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে নতুই বই তুলে দিচ্ছে এটি একটি অন্য রকম উদ্যোগ।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল আলিম রানা বলেন চাহিদা অনুযায়ী বই পেয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান বা তাদের প্রতিনিধিদের কাছে বই দেওয়া শুরু হয়েছে। পহেলা জানুয়ারী সমাবেশের মাধ্যমে অনুষ্ঠানিক ভাবে শিক্ষার্থীদের হাতে বই হস্তান্তর করা হবে।

ট্যাগ: Banglanewspaper আখাউড়া ১লা জানুয়ারী বইয়ের গন্ধ শিক্ষার্থীরা