banglanewspaper

মুহা. ইসমাইল খান, নরসিংদী প্রতিনিধি : নরসিংদীর মনোহরদীতে হাতিরদিয়া দিবস পালন করা হয়েছে। মনোহরদী উপজেলা বিএনপির উদ্যোগে হাতিরদিয়া গরুর বাজার সংলগ্ন শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন নরসিংদী জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলহাজ্ব তোফাজ্জল হোসেন মাষ্টার, মনোহরদী উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক একেএম বাছেদ মোল্লা ভূট্টো, ছাত্রদল নেতা আপেল মাহমুদ সুমন, শফিকুল ইসলাম প্রমুখ। 

১৯৬৮ সনের আজকের এই দিনে হাতিরদিয়া হাটে হরতাল পালনকালে পুলিশের গুলিতে শহীদ হন সিদ্দিক মাষ্টার, হাছান আলী, মিয়া চান, চেরাগ আলী এবং আহত হন ১৯৬৯-এর গণঅভ্যুত্থানের নায়ক শহীদ আসাদুজ্জামান আসাদসহ আরো অনেকে।

মাথায় আঘাতপ্রাপ্ত ছাত্রনেতা আসাদুজ্জামান সাইকেল চড়ে ঢাকায় এসে পত্রিকার অফিসগুলোতে হাতিরদিয়ার ঘটনার সংবাদ দেন। পরদিন পত্রিকাসমূহে উক্ত ঘটনার সংবাদ প্রকাাশিত হলে দেশজুড়ে তীব্র ক্ষোভ ও ঘেরাও আন্দোলন ছড়িয়ে পড়ে। এমনকি হাতিরদিয়া বাজারের হরতাল ও ঘটনাস্থলের চার শহীদের সংবাদ 'আকাশবাণী' বেতারসহ অন্যান্য আন্তর্জাতিক বেতার কেন্দ্র থেকেও সম্প্রচারিত হলে তৎকালীন স্বৈরাচার আইয়ুব বিরোধী আন্দোলন তীব্র থেকে তীব্রতর হতে থাকে। হাতিরদিয়ার ঘটনা আন্দোলনের যে বহ্নিশিক্ষা ছড়িয়ে দিয়েছিল তারই ধারাবাহিকতায় আজকের বাংলাদেশ। সেই থেকে প্রতি বছর ২৯ ডিসেম্বর জনগণ পালন করে আসছে 'হাতিরদিয়া দিবস' হিসেবে।

ট্যাগ: Banglanewspaper মনোহরদী নরসিংদী