banglanewspaper

এবিএম আতিকুর রহমান বাশার: “তোমাদের নতুন বই, নতুন উদ্যমে, নতুন ধারায় পাতায় পাতায় অক্ষর খুঁজে বুঝতে হবে, জানতে হবে, পড়তে হবে, শিখতে হবে, তার পরই গুণগত ও মান সম্পন্ন মানবিক শিক্ষা অর্জনে মানুষের মতো মানুষ হতে হবে। মাদক, সন্ত্রাস সহ অনৈতিক কাজগুলো থেকে নিজেকে বিরত রাখতে হবে। গুরুজনদের কথা ও উপদেশ মেনে চলতে হবে।”

সোমবার সকাল ৯টায় বিগত বছরগুলোর ন্যায় বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে বই উৎসবে বই বিতরণকালে প্রধান অতিথি দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমা ওই বক্তব্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে তুলে ধরেন। 

বছরের প্রথম দিনে দেবীদ্বার উপজেলার ৪৫২টি মাধ্যমিক, দাখিল, এবতেদায়ি, প্রাথমিক ও কিন্ডার গার্ডেন স্কুলের ১লক্ষ ৩৪ হাজার ২৭১ জন শিক্ষার্থীর জন্য ৯লক্ষ ৮৭ হাজার ৯৯০টি বই বিতরণ করা হয়।

সোমবার সকাল ৯টায় দেবীদ্বার উপজেলা পরিষদ স্কুলে বই বিতরণের মধ্য দিয়ে দিবসটির সূচনা করেন দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমা।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য শিরিন সুলতানা, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া বেগম, দেবীদ্বার থানার অফিসার ইনচার্জ মোঃ মিজানুর রহমান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল মান্নান, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খগেন্দ্র চন্দ্র সরকার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইউনুছ মিয়া সহ বিভিন্ন দপ্তরের প্রশাসনিক কর্মকর্তা, উপজেলা পরিষদ স্কুলের প্রধান শিক্ষক আব্দুর রহিম, সহকারী শিক্ষক আব্দুল হাকিম, মফিজ উদ্দিন আহমেদ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মজিবুর রহমান, রেয়াজ উদ্দিন মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর আলম সরকার, ভিড়াল্লা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুর রহিম ভূঞা, বানিয়াপাড়া-হামলাবাড়ি জালাল উদ্দিন আহমেদ ফাইন্ডেশন স্কুল এন্ড কলেজ পরিচালনা পর্ষদ সদস্য ও উপজেলা পরিষদ’র সাবেক ভাইস চেয়ারম্যান একেএম সফিকুল আলম কামাল, প্রধান শিক্ষক দুলাল রায়, দেবীদ্বার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাহেলা মজুমদার, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারন সম্পাদক তাহমিনা পারভীন আখী, খলিলপুর উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদ সভাপতি মোঃ আবুল কালাম আজাদ ভূঞা, প্রধান শিক্ষক মোঃ নজরুল ইসলাম সহ ইসলামিক ফাউন্ডেশন’র কর্মকর্তা এবং এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ ও বিদ্যালয় পরিচালনা পর্ষদ কর্মকর্তা, শিক্ষক, অভিভাবকবৃন্দ।

দেবীদ্বার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল মান্নান জানান, চলতি বছর উপজেলার ৫১টি মাধ্যমিক বিদ্যালয়, ৩০টি দাখিল মাদ্রাসা ও ১৫টি এবতেদায়ি মাদ্রাসা সহ ৯৬টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৪৭ হাজার ১১ জন শিক্ষার্থীর মাঝে ৬লক্ষ ৮৮হাজার ৮শত বই বিতরণের লক্ষমাত্রা নিয়েই বই বিতরণ কার্যক্রম পরিচালনা করছি।

অপরদিকে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খগেন্দ্র চন্দ্র সরকার বলেন, ১৮৫টি প্রাথমিক বিদ্যালয়র ও ১৭১টি কিন্ডার গার্টেন স্কুল সহ ৩৫৬ টি বিদ্যালয়ের ৮৭ হাজার ২৬০জন শিক্ষার্থীর জন্য ৩লক্ষ ৭৯ হাজার ১৯০টি বই বিতরণ করা হচ্ছে। এদের মধ্যে ১২হাজার ৩৫৫জন শিশুর জন্য বর্ণমালা ও হস্তাক্ষরের ২টি করে বই রয়েছে।

শিক্ষার্থীদের ভর্তীর সময়সীমা আগামী ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। ওই সময় সীমার পরই নিশ্চিত করে শিক্ষার্থী ও বিরণকৃত বই এর সঠিক হিসাব নির্ধারণ করা হবে।

 

ট্যাগ: Banglanewspaper দেবীদ্বার বই বিতরণ পালিত