banglanewspaper

ডেস্ক রিপোর্ট: বিভিন্ন বিষয় নিয়ে পড়াশোনার ইচ্ছে অনেকের থাকে। তাই সারাবিশ্বে অনেক বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে। সেগুলোর কোনোটিতে প্রকৌশল বিষয়ক পড়াশোনার গুরুত্ব রয়েছে। আবার কোনটিতে চিকিৎসাশাস্ত্র, চারুকলা ও চলচ্চিত্রবিষয়ক শিক্ষা দেওয়া হয়।

আবার টিভির পর্দায় রান্নাবিষয়ক বিভিন্ন অনুষ্ঠান হরহামেশাই দেখা যায়। তাই বলে রান্নাবান্না বিশেষ করে বিরিয়ানি রান্না, খাওয়া ও তার ইতিহাস নিয়ে যে বিশ্ববিদ্যালয় হতে পারে, এটা হয়তো খুব কম মানুষই ভাবতে পারেন।

অবাক হওয়ার কিছু নেই। তেমনটিই ঘটেছে। বিরিয়ানির নামেই পাকিস্তানে রয়েছে একটি বিশ্ববিদ্যালয়! যদিও সেই বিশ্ববিদ্যালয়ের নাম কাগজে-কলমে নিউ পাকিস্তান ইউনিভার্সিটি। বিরিয়ানি সেই বিশ্ববিদ্যালয়ের একটি সাবজেক্ট।

নাম যাই হোক না কেন, ওই বিশ্ববিদ্যালয়কে সবাই চেনেন বিরিয়ানি বিশ্ববিদ্যালয় নামেই। বিরিয়ানির ইতিহাস, রন্ধনশৈলী, রকমফের ইত্যাদি শেখানো হয় সেই বিশ্ববিদ্যালয়ে।

জানা গেছে, কাশ্মিরী বিরিয়ানি, হায়দরাবাদি বিরিয়ানি, সিন্ধি বিরিয়ানি, বুখারি বিরিয়ানিসহ বিভিন্ন ধরনের খাবারের খুঁটিনাটি সেখানে শেখানো হয়।

বিরিয়ানি রান্না করা থেকে খাওয়ার পদ্ধতিও সেখানে শেখানো হয়। এ জন্য প্রতি বিভাগেই রয়েছেন আলাদা আলাদা শিক্ষক। ইউটিউবে সার্চ দিয়েও এ-সম্পর্কিত একটি ভিডিও দেখতে পারবেন। মন চাইলে আপনিও হতে পারেন সেখানকার শিক্ষার্থী।

ট্যাগ: Banglanewspaper বিরিয়ানি পড়াশোনা করতে বিশ্ববিদ্যালয় চালু