banglanewspaper

সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকসহ ছয়জন বিশিষ্ট ব্যক্তিকে চলতি বছর সম্মানসূচক ফেলোশিপ দিল বাংলা একাডেমি।

শুক্রবার একাডেমির ৩৭তম বার্ষিক সাধারণ সভায় ২০১৪ সালের ফেলোদের হাতে সম্মাননা তুলে দেন সংস্থার মহাপরিচালক শামসুজ্জামান খান।

বিচারপতি খায়রুল হক ছাড়াও সাবেক কূটনীতিক মো. জমির, অভিনেতা ও চলচ্চিত্র নির্দেশক আতাউর রহমান, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী, কণ্ঠশিল্পী ফাতেমাতুজ্জহুরা ও অভিনয় শিল্পী শিমুল ইউসুফ এবার ফেলোশিপ পেয়েছেন।  

বিভিন্ন ক্ষেত্রে কাজের মধ্য দিয়ে বাংলা ভাষার জন্য যারা অবদান রাখছেন, তাদের এই ফেলোশিপ দিয়ে প্রতিবছর সম্মানিত করে বাংলা একাডেমি। অর্থনীতিতে নোবেল বিজয়ী অমর্ত্য সেন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ শতাধিক বিশিষ্ট ব্যক্তি এ পর্যন্ত এ ফেলোশিপ পেয়েছেন।

একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে সকাল সাড়ে ৮টায় বার্ষিক সভার কার্যক্রম শুরু হয়। বাংলা একাডেমির ফেলো, আজীবন সদস্য, সদস্য ও আমন্ত্রিত অতিথিরা এতে অংশ নেন।

অনুষ্ঠানের শুরুতে বাংলা একাডেমি পরিচালিত বিভিন্ন পুরস্কার ঘোষণা করা হয়।

এবছর একাডেমির সা’দত আলী আকন্দ সাহিত্য পুরস্কার পেয়েছেন প্রবীণ লেখক ড. ফজলুল আলম। মাজহারুল ইসলাম কবিতা পুরস্কার পেয়েছেন কবি আসাদ চৌধুরী। এছাড়া কবির চৌধুরি শিশু সাহিত্য পুরস্কার পেয়েছেন লেখক মাহমুদ উল্লাহ।

সভায় সদস্যদের সামনে ২০১৩-১৪ সালের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করা হয়। এছাড়া ২০১৪-১৫ সালের বাজেট নিয়েও আলোচনা হয়। একাডেমির বিভিন্ন পর্যায়ের সদস্যরা বার্ষিক প্রতিবেদন ও বাজেট নিয়ে তাদের মতামত তুলে ধরেন।

ট্যাগ: