banglanewspaper

সমাবেশের অনুমতি না দেওয়ার প্রতিবাদে ঢাকা মহানগরে প্রতিটি থানায় শনিবার বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি। শুক্রবার সকালে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, ‘৫ জানুয়ারির নির্বাচ‌নের কলঙ্ক‌কে আড়াল কর‌তে গণতন্ত্র হত্যা দিবস পালন কর‌তে দেয়‌নি সরকার। এর প্রতিবাদে আগামীকাল ঢাকা মহানগ‌রের থানায় থানায় বি‌ক্ষোভ কর্মসূ‌চি ডে‌কে‌ছে বিএন‌পি।’

রিজভী আহমেদ বলেন, ‘আওয়ামী লীগ যদি গণতান্ত্রিক রীতিনীতিতে ন্যূনতম বিশ্বাসী দল হতো, তাহলে বিএনপিকে সভা-সমাবেশ করতে বাধা দিত না। এর মাধ্যমে সরকারের গণতন্ত্র ও গণতন্ত্রে স্বীকৃত বিরোধী দলের অধিকারের ওপর দুর্বৃত্তমূলক আচরণের বহিঃপ্রকাশ ঘটেছে।’

‘অথচ আজ আওয়ামী লীগ ঢাকায় দুটি সমাবেশ করবে, কিন্তু বিএনপিসহ বিরোধী দলকে সমাবেশ করতে বাধা দেওয়া হলো। ২০১৪ সালের ৫ জানুয়ারি বিতর্কিত ও কলঙ্কিত নির্বাচনকে আড়াল করার জন্যই বিএনপির কর্মসূচি পালনে বাধা দিতে পোড়ামাটি নীতি অবলম্বন করা হয়েছে,’ যোগ করেন বিএনপির এই নেতা। 

প্রসঙ্গত, ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনকে ঘিরে দিনটিকে ‘গণতন্ত্রের হত্যা দিবস’ হিসেবে আখ্যা দিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে দলটি। সে লক্ষ্যে শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চাওয়া হলে একই স্থানে ইউনাইটেড ইসলামিক পার্টিকে সমাবেশের অনুমতি দেওয়ায় বিএনপিকে প্রত্যাখ্যানের কথা জানায় ডিএমপি।

পরে পল্টনে সমাবেশের অনুমতি চাইলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়, পল্টনে সমাবেশ করার সুযোগ নেই। এ ব্যাপারে মতিঝিল বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) শিবলী নোমান বলেন, পল্টনে কারো সমাবেশ করার সুযোগ নেই। রাস্তার উপর সমাবেশ করা সম্ভব নয়। তাছাড়া রাস্তা সিটি করপোরেশনের, আমরা অনুমতি দিতে পারি না।

ট্যাগ: Banglanewspaper বিএনপি বিক্ষোভ