banglanewspaper

ডেস্ক রিপোর্ট : দেশের বাজারে এসেছে কানাডার স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি স্মার্টফোন। বৃহস্পতিবার ‘ব্ল্যাকবেরি কি-ওয়ান’ মডেলের ফোন উন্মোচন করে প্রতিষ্ঠিানটি। ডুয়েল সিম ও চিরচেনা কোয়ার্টি কিবোর্ড রয়েছে অ্যান্ড্রয়েড ওএস ভিত্তিক এই ফোনে।

ভারতের টেলিকম এন্টারপ্রাইজ অপটিমাস দেশের বাজারে ব্ল্যাকবেরির প্রথম ডুয়াল সিম ব্যবহার উপযোগী প্রিমিয়াম হ্যান্ডসেট বাজারজাত শুরু করে। অপটিমাসের হয়ে বাংলাদেশের বাজারে হ্যান্ডসেটটি বিক্রি ও বিক্রয়োত্তর সেবা দেবে ইউনিয়ন গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান সিপিএল।

বাংলাদেশের বাজারে ২২ জানুয়ারি থেকে ব্ল্যাকবেরি কি-ওয়ান লিমিটেড এডিশন ব্ল্যাক হ্যান্ডসেটটি পাওয়া যাবে। এর দাম ধরা হয়েছে ৫৩ হাজার ৯৯০ টাকা।

অ্যাপলের আইফোনের পরেই সুরক্ষিত ফোন ব্ল্যাকবেরি। এই ফোন কোয়ার্টি কি-বোর্ড সমৃদ্ধ হলেও সম্পূর্ণ টাচস্ক্রিন ডিসপ্লেও রয়েছে। 

ব্ল্যাকবেরি কি-ওয়ানে রয়েছে ৪.৫ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে এবং গরিলা গ্লাস ৪ প্রযুক্তি। প্রসেসর হিসেবে রয়েছে কোয়ালকম ৬২৫ অক্টাকোর এবং ৪ গিগাবাইট র‌্যাম। স্টোরেজ সুবিধা দিতে রয়েছে ৬৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরি। চাইলে ২৫৬ গিগাবাইট মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে এতে।

অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েড ৭.১.১ নোগাট। ফোনটিতে রয়েছে কোয়ালকম কুইকচার্জ ৩ প্রযুক্তি।

ছবি তোলার জন্য পিছনে ফ্ল্যাশসহ রয়েছে ১২ মেগাপিক্সেল ক্যামেরা। যা দিয়ে ২১৬০ পিক্সেল ভিডিও রেকর্ড করা যাবে। সেলফি ও ভিডিও চ্যাটের জন্য সামনে রয়েছে এফ/২.২ অ্যাপারচারের ৮ মেগাপিক্সেল ক্যামেরা।

বিশেষ ফিচার হিসেবে রয়েছে ব্ল্যাকবেরি হাব, ডিটেক নিরাপত্তা ব্যবস্থা। যেকোনো অ্যাপ দ্রুত চালু করার জন্য কনভিনিয়েন্স বাটন ও দ্রুত টাইপ করার জন্য টাচপ্যাড ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সম্বলিত কিবোর্ড।

শুরুতে ব্ল্যাকবেরি ফোন পরিচালিত হত প্রতিষ্ঠানটির নিজস্ব অপারেটিং সিস্টেম ব্ল্যাকবেরি ওএস দিয়ে। বর্তমানে ব্ল্যাকবেরি ফোন অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমেও পাওয়া যাচ্ছে।

ট্যাগ: Banglanewspaper ব্ল্যাকবেরি স্মার্টফোন