banglanewspaper

কেন্দুয়া (নেত্রকোণা) প্রতিনিধি: নেত্রকোণার কেন্দুয়ায় ‘বিনা উদ্ভাবিত সম্প্রসারণযোগ্য প্রযুক্তি হস্তান্তর’ শীর্ষক দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) শনিবার গন্ডা মহা বিদ্যালয় হল রুমে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।

এ উপলক্ষে বিনা-এর পরিচালক (প্রশিক্ষণ ও পরিকল্পনা) ড. মোঃ জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন,উপজেলা কৃষি কর্মকর্তা চন্দন কুমার মহাপাত্র। বিনা-এর প্রশিক্ষণ কর্মকর্তা এবিএম মজিবুর রহমান ভূইঁয়ার সঞ্চালনায় এসময় অন্যদের মাঝে বক্তব্য রাখেন, বিনা-এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আবুল কালাম আজাদ, ফলিত গবেষণা ও সম্প্রসারণ বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড.এএফএম ফিরোজ হাসান, গন্ডা ইউপি চেয়ারম্যান সাজিদুল ইসলাম সঞ্জু, গন্ডা মহা বিদ্যালয়ের গভনিং বডির সভাপতি অ্যাড. আবুল কালাম আজাদ ও অধ্যক্ষ গোলাম কিবরিয়া প্রমূখ।

প্রশিক্ষণে প্রজেক্টরের মাধ্যমে প্রশিক্ষণার্থী কৃষকদের বিনা-১৪ জাতের ধানসহ উদ্ভাবিত বিভিন্ন ফসল সম্পর্কে সচিত্র প্রতিবেদন প্রদর্শন করা হয়। পরে প্রশিক্ষণার্থী শতাধিক কৃষকের মাঝে নতুন উদ্ভাবিত বিনা-১৪ জাতের ধান বীজ বিতরণ করা হয়।

এদিকে এ ধরণের  প্রশিক্ষণের মাধ্যমে নতুন জাতের বিনা-১৪ ধানসহ বিভিন্ন ফসল সম্পর্কে উপকারী জ্ঞান সুযোগ দেওয়ায় এর জন্য প্রশিক্ষণে অংশ নেওয়া কৃষকসহ এলাকাবাসী বিনা কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

ট্যাগ: Banglanewspaper কেন্দুয়া কৃষক প্রশিক্ষণ