banglanewspaper

কে.এম. লিমন,  গোয়াইনঘাট: দেশের অন্যতম পর্যটন উপজেলা খ্যাত সিলেটের গোয়াইনঘাট। আর এই গোয়াইনঘাটের প্রাণ কেন্দ্র হচ্ছে প্রকৃতি কন্যা জাফলং। পর্যটন কেন্দ্রের পাশাপাশি এখানে রয়েছে খনিজ সম্পদের বিশাল ভান্ডার পাথর ও বালুর সাম্রাজ্যও। কিন্তু জনগুরুত্বপূর্ণ এই এলাকা থেকে উপেজেলা সদরে যাতায়ত ব্যবস্থা ছিল একটু দুরহ। ভারতের ডাউকি থেকে প্রবাহমান পিয়াইন নদীটি যেন উপজেলা সদর থেকে খানিকটা বিচ্ছিন্ন করে রেখেছিল জাফলংকে।

যোগাযোগের ক্ষেত্রে এই বন্ধুর পথকে সহজতর করতে মাননীয় প্রধান মন্ত্রীর উদ্যোগে এবং ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রনালয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সিলেট-৪ আসনের সংসদ সদস্য ইমরান আহমদ’র উদ্যোগে পিয়াইন নদীর উপর নির্মিত হচ্ছে গোয়াইনঘাটবাসীর স্বপ্নের সেতু। বর্তমানে নির্মাণাধীন এ সেতুটির প্রায় ৯৮ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। প্রায় ৩২ কোটি টাকা ব্যয়ে তিনশ’ ৬০ মিটার দৈর্ঘ্য ও ৮ দশমিক ১০ মিটার প্রস্থ সেতুটি বাস্তবায়ন করছেন ঠিকাদারি প্রতিষ্ঠান এমএনও (জেভি)। পি.সি গার্ডার প্রকল্পের এ সেতুটিতে অর্থায়ন করছে এলজিইডি।

২০১৩ সালের নভেম্বরে সেতুটির নির্মাণ কাজ শুরু হয়েছে। চলতি বছরের ফেব্রয়ারীর মধ্যে সেতুটির সমুদয় কাজ সম্পন্ন হবার কথা রয়েছে। সেতুটির নির্মাণ কাজ সমাপ্ত হলে গোয়াইনঘাটের যোগাযোগ ব্যবস্থায় আসবে বৈপ্ল¬বিক পরিবর্তন। যোগাযোগ ব্যবস্থা হবে সহজতর। এই সেতুটির কল্যাণে সিলেট শহর থেকে পর্যটন কেন্দ্র জাফলংয়ের দুরত্ব কমে আসবে প্রায় ১৮ কিলোমিটার। বর্তমানে প্রশাসনিক দায়িত্ব পালন করতে হলে গোয়াইনঘাট উপজেলা সদর থেকে সারীঘাট-জৈন্তাপুর হয়ে জাফলং পৌছাতে প্রায় ৫০ কিলোমিটার পথ পারি দিতে হয়। এতে যেমন সময়ের অপচয় হয়। তেমনই জ্বালানী খরচও বেশী হয়ে থাকে। সেতুটির কাজ স¤পন্ন হবার পর উপজেলা সদরের সাথে জাফলংয়ের দুরত্বও কমে আসবে প্রায় ৪০ কিলোমিটার। 

অপরদিকে জাফলং কোয়ারি থেকে উত্তোলিত পাথর ও বালু সরবরাহ হবে রাধানগর-গোয়াইনঘাট হয়ে সালুটিকরে। এতে করে পাথর ও বালুকে কেন্দ্র করে গোয়াইনঘাট-সালুটিকর রাস্তার উভয় পার্শ্ব বাণিজ্যিক এলাকা হিসেবে গড়ে উঠবে।

এ ব্যাপারে গোয়াইনঘাটের উপজেলা প্রকৌশলী মো. ফখরুল ইসলাম বলেন গোয়াইনঘাট-রাধানগর বাজার জিসি পিয়াইন নদীর উপর নির্মিত সেতুটি অত্যন্ত জনগুরুত্বপূর্ণ। বর্তমানে সেতুটির প্রায় ৯৮ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। সেতুটির নির্মাণ কাজ যথাযথ ভাবে সম্পাদানের লক্ষে আমার কার্যালয় নিয়মিত তদারকী করে আসছে।

এদিকে সেতুটির নির্মাণ কাজের সার্বক্ষণিক খোঁজ খবর রাখছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য  ইমরান আহমদ। সম্প্রতি তিনি সেতুটি নির্মাণ কাজের পরিদর্শণ করেন। এসময় তিনি নির্দিষ্ট সময়ের মধ্যে যথাযথ ভাবে সেতুটির নির্মাণ কাজ সম্পাদানের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেন। 
 

ট্যাগ: banglanewspaper গোয়াইনঘাট স্বপ্নের সেতু পিয়াইন নদী জাফলং