banglanewspaper

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি আল-কুদস আল-আরাবি পত্রিকার। প্রেসিডেন্ট হাসান রুহানি সরকারের সমালোচনা এবং দেশব্যাপি সহিংসতায় উস্কানির অভিযোগে তাকে গ্রেফতার করা হয় বলে দাবি করা হয়েছে ওই পত্রিকার এক প্রতিবেদনে।

সেখানে উল্লেখ করা হয়, সম্প্রতি সমগ্র ইরান তোলপার করা সরকারবিরোধী বিক্ষোভ তিনি উস্কে দিয়েছেন এমন অভিযোগে দেশটির সিরাজ নামক স্থান থেকে তাকে আটক করা হয়। আর কারণ হিসেবে দর্শানো হয় যে, গত ২৮ ডিসেম্বর পশ্চিমাঞ্চলীয় বুশেহের নগরীতে তিনি রুহানি প্রশাসনকে অভিযুক্ত করে কড়া বক্তব্য দিয়েছিলেন।

ওই পত্রিকায় তাকে উদ্ধৃত করে বলা হয়, হালের বেশ ক'জন নেতা উদ্বেগ ও সমস্যায় জর্জরিত ইরানি জনগণ থেকে বিচ্ছিন্ন এবং তারা সমাজের বাস্তবতা কি সে ব্যাপারেও অন্ধকারে রয়েছেন। এছাড়াও মাতৃভূমির ব্যাপারে রুহানি সরকারের সততা নিয়ে প্রশ্ন তোলেন বিশ্বরাজনীতিতে আলোচিত সাবেক এই ইরানি প্রেসিডেন্ট।

ওই প্রতিবেদন অনুযায়ী, আহমাদিনেজাদকে গৃহবন্দী করার আবেদন জানিয়েছেন সরকারি প্রকৌশলীরা। যদিও সমাজ কল্যাণমূলক কাজের জন্য আহমাদিনেজাদ দেশটিতে এখনো দারুণ জনপ্রিয়, বিশেষত নিম্নবিত্তদের কাছে। তবে বর্তমান সরকার তাঁর উপর অনেকটাই নাখোশ। এমনকি গত প্রেসিডেন্ট নির্বাচনে তাকে দাঁড়াতে পর্যন্ত দেয়া হয়নি।

দ্রব্যমূল্যের চরম ঊর্ধগতির প্রতিবাদে দেশটিতে গেলো বছরের শেষ মাসের বিক্ষোভে প্রাণ হারান ২১ জন। উচ্চ বেকারত্ব ও প্রশাসনিক দুর্নীতির অভিযোগে এমনকি রুহানি সরকারকে উৎখাতের দাবিও জানান কিছু বিক্ষোভকারী। আর সেই আগুনে ঘি ঢেলে থাকলে আহমাদিনেজাদ আরো বেশি রোষানলে পড়বেন এটা অস্বাভাবিক কিছু নয়। সূত্র: এএফপি, ডন

ট্যাগ: Banglanewspaper ইরান প্রেসিডেন্ট গ্রেফতার