banglanewspaper

বিনোদন ডেস্ক : ভারতের মুম্বাই শহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৫তম মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এটি দক্ষিণ এশিয়ার প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য এবং অ্যানিমেশন চলচ্চিত্রের প্রাচীণ এবং সর্ববৃহৎ উৎসব।

ভারতের কেন্দ্রীয় সরকারের তথ্য এবং সম্প্রচার মন্ত্রাণালয়ের চলচ্চিত্র বিভাগ ১৯৯০ সাল থেকে উৎসবটি আয়োজন করে আসছে। আগামী ২৮ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এটি।

উৎসবের এবারের আসরে স্বল্পদৈর্ঘ্য বিভাগে মনোনীত হয়েছে বাংলাদেশি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পৌনঃপুনিক’।

‘পৌনঃপুনিক’-এর পরিচালক খন্দকার সুমন জানান, ‘সমাজের অবদমিত অধ্যায়ের অস্পৃশ্য নারীর দ্রোহ ও শেকল ভাঙ্গার অদম্য সাহস, স্বপ্ন, লড়াই এবং হেরে গিয়ে যাপিত জীবনের পুনরাবৃত্তির ঘটনা প্রবাহ নিয়ে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পৌনঃপুনিক’ – The Hamster Wheel Rebellion।’

‘পৌনঃপুনিক’ চলচ্চিত্রের গল্প রচনা করেছেন কিংশুক ভট্টাচার্য, চিত্রগ্রহণে ছিলেন বিদ্রোহী দীপন, সংগীতে মাহমুদ হায়াৎ অর্পন এবং সম্পাদনায় ছিলেন সাইফ রাসেল। আইডিয়া এক্সচেঞ্জ এর প্রযোজনায় চলচ্চিত্রটির চিত্রনাট্য এবং পরিচালনা করেন খন্দকার সুমন।

‘পৌনঃপুনিক’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল এবং অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রানী সরকার, ফজলুল হক, ফারজানা, রওশন আরা মুক্তি, মিতু রহমান, ফারজানা রুমি এবং মানিক বাহার।

ইতিপূর্বে চলচ্চিত্রটি ১১তম সিয়াটল দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসব, ২২তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবসহ বেশকিছু দেশি বিদেশী চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

এছাড়াও বোধিসত্ত্ব আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘স্পেশাল জুরি মেনশন অ্যাওয়ার্ড’, দাদা সাহেব ফালকে চলচ্চিত্র উৎসবে ‘স্পেশাল ফেস্টিভ্যাল মেনশন’ এবং নাশিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র’র সম্মাননা পেয়েছে খন্দকার সুমনের এ নির্মাণ।

খন্দকার সুমন জানান, সমাজে নারীর দ্রোহ ও শেকল ভাঙ্গার অদম্য সাহস, স্বপ্ন, লড়াই ও হেরে গিয়ে যাপিত জীবনের পুনরাবৃত্তির ঘটনা প্রবাহ নিয়ে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পৌনঃপুনিক’।

ট্যাগ: Banglanewspaper চলচ্চিত্র উৎসব পৌনঃপুনিক