banglanewspaper

নিজের দায়িত্বের মেয়াদকাল যে শেষ হয়ে এসেছে সেটি আবারও মনে করিয়ে দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক। পুলিশ সপ্তাহ-২০১৮ উপলক্ষে পুলিশ সদর দফতরে অনুষ্ঠিত শনিবারের সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যাওয়ার আগে আমি আপনাদের সঙ্গে এ বিষয়ে কথা বলে যাব।’

চলতি মাসের শেষ দিন (৩১ জানুয়ারি) চাকরির মেয়াদ শেষ হচ্ছে আইজিপি শহীদুল হকের। তিন বছর আগে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পুলিশের মহাপরিদর্শক হিসেবে নিয়োগ পেয়েছিলেন তিনি। ১৯৮৪ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ ১৯৮৬ সালে সহকারী পুলিশ সুপার হিসেবে চাকরিতে যোগ দেন শহীদুল হক।

এরপর তিনি চাঁদপুর, মৌলভীবাজার, চট্টগ্রাম ও সিরাজগঞ্জ জেলায় পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন।

পর্যায়ক্রমে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার ছাড়াও শহীদুল হক বাহিনীর নানা গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। তার বিদায়ের পর কে হবেন পরবর্তী পুলিশ প্রধান, এ নিয়ে চলছে নানা আলোচনা-গুঞ্জন।

পরবর্তী আইজিপি হিসেবে আলোচনায় রয়েছেন স্পেশাল ব্রাঞ্চের (এসবি) প্রধান অতিরিক্ত আইজিপি গ্রেড-১ ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. মোখলেসুর রহমান, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ এবং ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। এর মধ্যে মোহাম্মদ জাবেদ পাটোয়ারী চাকরির মেয়াদ রয়েছে ২০২০ সাল পর্যন্ত, মোখলেসুর রহমানের ২০১৯ সাল, বেনজীর আহমেদের ২০২২ সাল এবং মো. আছাদুজ্জামান মিয়ার চাকরির মেয়াদ রয়েছে ২০১৯ সাল পর্যন্ত।

গুঞ্জন শোনা যাচ্ছে, আইজিপি হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী জাবেদ পাটোয়ারী বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এএসপি হিসেবে পুলিশে যোগদান করেন ১৯৮৬ সালে। বিসিএস ১৯৮৪ ব্যাচের এই কর্মকর্তা চাকরির বিভিন্ন ক্ষেত্রে মেধা, দক্ষতা ও যোগ্যতার পরিচয় দিয়ে বর্তমানে পুলিশের সর্বোচ্চ পদের এক ধাপ নিচে অতিরিক্ত মহাপরিদর্শক (গ্রেড-১) পদে কর্মরত আছেন।

এছাড়াও সম্ভাব্য পুলিশ প্রধান হিসেবে আরও দুইজন শীর্ষ কর্মকর্তাকে নিয়ে গুঞ্জন চলছে। তাদের মধ্যে একজন হলেন পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (অতিরিক্ত আইজিপি) মো. মোখলেসুর রহমান। পুলিশের এই কর্মকর্তা এক সময় সিআইডির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার চাকরির মেয়াদ রয়েছে ২০১৯ সালের মে মাস পর্যন্ত।

যদিও সম্ভাব্য আইজি কে হচ্ছেন তা নিয়ে জল্পনা-কল্পনার মধ্যেই হঠাৎ করে রোববার আরেকধাপ পদোন্নতি হয় মোখলেসুর রহমানের।

এছাড়া, আলোচনায় রয়েছে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদের নামও। ১৯৮৫ সালের বিসিএসে উত্তীর্ণ হয়ে পুলিশ বাহিনীতে যোগ দেওয়া বেনজীর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী। জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদস্য হিসেবে বসনিয়া ও কসোভোতে কাজ করে এসেছেন সাবেক এই ডিএমপি কমিশনার।

আলোচনায় থাকা ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়াও ১৯৮৫ সালে বিসিএসে উত্তীর্ণ হয়ে পুলিশে যোগ দেন। কর্মজীবনে তিনি সুনামগঞ্জ, পাবনা, টাঙ্গাইল জেলার পুলিশ সুপার (এসপি) ছাড়াও পুলিশের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

ট্যাগ: Banglanewspaper পুলিশ আইজিপি জাবেদ পাটোয়ারী